• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অর্থমন্ত্রীর নামে চমক, সূচক অমনি নিম্নমুখী

BSE
ছবি এএফপি।

শেয়ার বাজার মনে করেছিল, সংস্কারের ঝোড়ো হাওয়া তুলতে এ বার নরেন্দ্র মোদী তাঁর প্রধানমন্ত্রিত্বের দ্বিতীয় ইনিংসে অর্থমন্ত্রী হিসেবে বেছে নেবেন অমিত শাহ বা পীযূষ গয়ালকে। কিন্তু সেই জায়গায় নির্মলা সীতারামনের নাম ঘোষণায় চমকে গিয়েছে বাজার। নতুন অর্থমন্ত্রীর নাম জানার পরে পড়েছে সূচকও।

শুক্রবার শুরুতে বাজার উঠছিল। এক সময়ে সেনসেক্স ঢুকে পড়ে ৪০ হাজারের ঘরে। কিন্তু কেন্দ্রের নতুন অর্থমন্ত্রী হিসেবে সীতারামনের নাম ঘোষণা হওয়ার পরেই পড়তে থাকে সূচক। মাত্র মিনিট বারোর মধ্যেই নিফ্‌টি প্রায় ২০০ পয়েন্ট পড়ে যায়। তবে পরের দিকে বাজার কিছুটা ধাতস্থ হওয়ায় উপরে ওঠে সূচক। কিন্তু তা সত্ত্বেও দিনের শেষে সেনসেক্স ১১৭.৭৭ পয়েন্ট কমে শেষ হয় ৩৯,৭১৪.২০ অঙ্কে। নিফ্‌টি ২৩.১০ পয়েন্ট কমে থিতু হয় ১১,৯২২.৮০ অঙ্কে। সারা দিনে সেনসেক্স ওঠানামা করেছে ৭৪৮ পয়েন্ট।

ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন ডিরেক্টর এস কে কৌশিক বলেন, ‘‘অর্থনীতি এখন সমস্যার মধ্যে দিয়ে চলছে। এই অবস্থায় পোড় খাওয়া রাজনীতিবিদ অমিত শাহ বা অথর্মন্ত্রী হিসাবে ইতিমধ্যে কিছুটা অভিজ্ঞতা অর্জন করা পীযূষ গয়ালকে ওই পদে আনলে হয়তো ভাল ফল পাওয়া যেত। সীতারামনও অর্থনীতির মানুষ। দেখা যাক কী হয়।’’

এ দিকে ২০১৮-১৯ অর্থবর্ষে বৃদ্ধি দাঁড়িয়েছে ৬.৮ শতাংশে। চতুর্থ ত্রৈমাসিকে তা ৫.৮%। পাশাপাশি দেশে কর্মসংস্থানের ছবিও ভাল নয়। বাজারের আশঙ্কা, এই সবের বিরূপ প্রভাব সোমবার সূচকে পড়তে পারে। 

এ দিন অবশ্য টাকার দাম বেড়েছে। দিনের শেষে প্রতি ডলারের দাম ১৭ পয়সা কমে হয়েছে ৬৯.৭০ টাকা। ভাল খবর অশোধিত তেল ব্যারেলে ৬৫ ডলারের নীচে নামাও।

বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি ভারতে টানা শেয়ার কিনে চলেছে। এ দিন তারা লগ্নি করেছে ৬৭৬.১৫ কোটি টাকা। এই নিয়ে দু’দিনেই সেই অঙ্ক ২,৩৪০.৮৯ কোটি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন