Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

সংক্রমণ মাথা নামাতেই ৫০,০০০ পার সেনসেক্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৯ মে ২০২১ ০৭:৪১
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

করোনা সংক্রমণ ক্রমশ কমার খবরে টানা দু’দিন বৃদ্ধির মুখ দেখল শেয়ার বাজার। যার হাত ধরে মঙ্গলবার ৬১৩ পয়েন্ট বেড়ে সেনসেক্স ফের পৌঁছে গেল ৫০,০০০-এর ঘরে। দু’দিনে উত্থান ১৪৭১ পয়েন্ট। নিফ্‌টিও ছাড়াল ১৫,০০০-এর গণ্ডি। গত ১৬ এবং ১০ মার্চের পরে এতটা ওঠেনি দুই সূচক। এ দিন তারা থেমেছে যথাক্রমে ৫০,১৯৩.৩৩ এবং ১৫,১০৮.১০-এ।

ওয়াকিবহাল মহলের মতে, অর্থনীতির অবস্থা নয়, লগ্নিকারীদের চোখ এখন করোনার গতিবিধির দিকেই। যে কারণে দৈনিক সংক্রমণ কিছুটা নামতেই প্রাণ ফেরার ইঙ্গিত দেখা যাচ্ছে বাজারে। সেই সঙ্গে রয়েছে সংস্থাগুলির ভাল ফল এবং বিশ্ব বাজারে স্থিরতা ফেরাও। পাশাপাশি আমেরিকায় মূল্যবৃদ্ধির হার বাড়লেও এখনই সুদ বৃদ্ধির সম্ভাবনা না-থাকাও প্রাণ জুগিয়েছে সূচকে। সব মিলিয়ে যার জেরে এ দিন ডলারের সাপেক্ষে বেড়েছে টাকার দরও।

ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন ডিরেক্টর বিনয় আগরওয়ালের মতো বিশেষজ্ঞেরা বলছেন, অতিমারি যুঝতে আংশিক লকডাউনের কারণে আর্থিক কর্মকাণ্ড ধাক্কা খাচ্ছে। মাথাচাড়া দিচ্ছে মূল্যবৃদ্ধি। তেলের দাম বাড়ায় সমস্যা দেখা দিতে পারে পণ্য পরিবহণে। অথচ এই সব খবরকে উপেক্ষা করেই বেড়ে চলেছে বাজার। দেকো সিকিউরিটিজ়ের কর্ণধার অজিত দে বলেন, এটা ঠিক যে করোনাই বাজারের গতি ঠিক করছে। কিন্তু আশঙ্কার কারণ হল, অতিমারির দ্বিতীয় ঢেউ এ বার ছড়াচ্ছে গ্রামেও। ফলে সেখানে চাহিদা ধাক্কা খাবে। আর তা হলে কমতে পারে সংস্থা, বিশেষত ভোগ্যপণ্য সংস্থাগুলির শেয়ার দর।

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement