Advertisement
২০ এপ্রিল ২০২৪
Sensex

Sensex: এক ঘণ্টার লেনদেন সূচক ফের ৬০ হাজারে

বিশেষজ্ঞদের একাংশের ধারণা, শেয়ার লেনদেন থেকে এ বছর ২০৭৭ সম্বতের মতো আয়ের সম্ভাবনা কম। কারণ, বাজার স্বাভাবিকের থেকে বেশি তেতে রয়েছে।

শুভ মহরত: বৃহস্পতিবার বম্বে স্টক এক্সচেঞ্জে সম্বতের সাজ। সন্ধ্যা সওয়া ৬টা থেকে সওয়া ৭টা চলেছে মুরত লেনদেন ।

শুভ মহরত: বৃহস্পতিবার বম্বে স্টক এক্সচেঞ্জে সম্বতের সাজ। সন্ধ্যা সওয়া ৬টা থেকে সওয়া ৭টা চলেছে মুরত লেনদেন ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২১ ০৭:১৮
Share: Save:

হিন্দু ক্যালেন্ডারের নতুন আর্থিক বছর, ২০৭৮ সম্বত শুরু হল সেনসেক্সের প্রায় ৩০০ পয়েন্ট উত্থান দিয়ে। যদিও বিশেষজ্ঞদের একাংশের ধারণা, শেয়ার লেনদেন থেকে এ বছর ২০৭৭ সম্বতের মতো আয়ের সম্ভাবনা কম। কারণ, বাজার স্বাভাবিকের থেকে বেশি তেতে রয়েছে।

সম্বত শুরু হয় দীপাবলি থেকে। সন্ধ্যাবেলায় শেয়ার বাজারে চলে এক ঘণ্টার মুরত লেনদেন। বৃহস্পতিবার সওয়া ছ’টা থেকে সওয়া ৭টা সেই লেনদেনেই সেনসেক্স বেড়েছে ২৯৫.৭০ পয়েন্ট। থেমেছে ৬০,০৬৭.৬২ অঙ্কে। ২০৭৭ সম্বতে সূচকটি ৬২ হাজার ছুঁয়েছিল। বহু শেয়ার বিপুল রিটার্ন দিয়েছে। তবে ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রশাসনিক অফিসার শঙ্করলাল সিংহ জানান, করোনার কারণে ১১৪ বছরের প্রথা ভেঙে গত বছর এক্সচেঞ্জ কর্তৃপক্ষ ব্রোকারদের মধ্যে লাড্ডু বিলি করতে পারেননি। এ বার তা হওয়ায় সবাই স্বস্তিতে। তবু কেসিজেপি শেয়ার ব্রোকিং সার্ভিসেসের ডিরেক্টর সূরজ ঝুনঝুনওয়ালা বলছেন, “গত বছরে বাজার বেড়েছে ৪৭%। ততটা এ বার হবে না। শেয়ারের দাম যতটা বাড়া উচিত তার বেশি বেড়ে রয়েছে।’’

এইচ বিশ্বাস স্টক অ্যান্ড শেয়ার ব্রোকিংয়ের কর্ণধার দেবাশিস বিশ্বাসের অবশ্য মত, সংস্থার আর্থিক স্বাস্থ্য থেকে বর্ষা, সব শর্তই ইতিবাচক জায়গায় রয়েছে। বাজার আরও উঠবে। শেয়ারের দাম থেকে মূল্যবৃদ্ধি বাদ দিলে তাকে বেশি চড়াও বলা যায় না। একই মতের শরিক দেকো সিকিউরিটিজ়ের কর্তা অজিত দে। তবে সাধারণ লগ্নিকারীদের সাবধানে এগোতে বলছেন ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন ডিরেক্টর বিনয় আগরওয়াল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sensex BSE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE