Advertisement
০৫ মে ২০২৪
Share Market

বাজার ফের ৬১ হাজারে

শুক্রবার তা ফের ৬১ হাজার ছাড়িয়ে থেমেছে ৬১,১১২.৪৪ অঙ্কে। নিফ্‌টিও ঢুকেছে ১৮ হাজারের ঘরে। তবে এর পরেও তাঁদের দাবি, শেয়ার বাজারের মাথা থেকে কালো মেঘ কাটেনি। স্থিতিশীলতাও ফেরেনি।

Sensex

শুক্রবার সেনসেক্স ফের ৬১ হাজার ছাড়িয়ে থেমেছে ৬১,১১২.৪৪ অঙ্কে। প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ০৫:৩১
Share: Save:

ভূ-রাজনৈতিক অস্থিরতা ও মূল্যবৃদ্ধির সমস্যা লগ্নিকারীদের অনেকটাই গা সওয়া হয়ে গিয়েছে, মনে করছেন বিশেষজ্ঞেরা। তাঁদের মতে, এই পরিস্থিতিতে বিশ্ব বাজারে ফের অশোধিত তেলের ব্যারেল ৮০ ডলারের নীচে নামা, দেশে জানুয়ারি-মার্চে সংস্থাগুলির মোটের উপর ভাল আর্থিক ফল টানা পাঁচ দিনে সেনসেক্সকে ১৪৫৭.৩৮ পয়েন্ট ঠেলে তুলেছে। ফলে শুক্রবার তা ফের ৬১ হাজার ছাড়িয়ে থেমেছে ৬১,১১২.৪৪ অঙ্কে। নিফ্‌টিও ঢুকেছে ১৮ হাজারের ঘরে। তবে এর পরেও তাঁদের দাবি, শেয়ার বাজারের মাথা থেকে কালো মেঘ কাটেনি। স্থিতিশীলতাও ফেরেনি।

বিশেষজ্ঞ আশিস নন্দী বলেন, ‘‘দেশে সংস্থাগুলির ভাল ফল, গত ঋণনীতিতে সুদ না বাড়ানো লগ্নিকারীদের উৎসাহ জুগিয়েছে। ভবিষ্যতে আমেরিকায় সুদ বাড়লেও, তার বহর কম হবে বলে ধারণা। যার জন্য বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি ফের ভারতে আসছে।’’ গত পাঁচ দিনে নিট হিসাবে তারা শেয়ার কিনেছে ৫৩৯৫.১৩ কোটি টাকার।

তবে বাজারের ভবিষ্যৎ আশঙ্কামুক্ত নয়, দাবি বিএনকে ক্যাপিটালসের এমডি অজিত খান্ডেলওয়ালের। তিনি বলেন, “দেশে বর্ষা কেমন হবে, আমেরিকায় মূল্যবৃদ্ধি, তার ভিত্তিতে সেখানে সুদের সিদ্ধান্ত ইত্যাদি সূচকের গতি ঠিক করবে।’’ দু’জনেরই মতে, অশোধিত তেলের দামও বাড়তে পারে। আর এই সব কারণে এখনই বাজারে স্থিতিশীলতা আসার সম্ভাবনা কম।বরং সূচক ওঠানামা করত পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market Sensex Nifty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE