Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Service Index

Service Index: উদ্বেগ সত্ত্বেও পরিষেবা সূচক ১০ বছরে সর্বোচ্চ

উৎপাদন ও পরিষেবা মিলিয়ে সামগ্রিক সূচক ৫৮.৭। উল্লেখ্য, পিএমআই সূচক ৫০-এর উপরে থাকার অর্থ সংশ্লিষ্ট ক্ষেত্রে বৃদ্ধি। আর কম হওয়ার অর্থ সঙ্কোচন।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২১ ০৪:৪৮
Share: Save:

পেট্রল-ডিজ়েলের দাম বেড়েছে। যার ফলে বেড়েছে কাঁচামালের দর ও তার পরিবহণ খরচ। সব মিলিয়ে দামি হয়েছে পরিষেবাও। অদূর ভবিষ্যতে তা আরও দামি হতে পারে, এমন আশঙ্কাও তৈরি হয়েছে ভারতের পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির মধ্যে। ফলে খুব বেশি মাথা তুলতে পারছে না ব্যবসার আস্থা। তবু এরই মধ্যে মাথা তোলা চাহিদাকে কাজে লাগিয়ে পরিষেবা ক্ষেত্রের কার্যকলাপ যে উল্লেখযোগ্য ভাবে বাড়ছে, তার লক্ষণ স্পষ্ট হয়েছে আইএইচএস মার্কিটের অক্টোবরের ইন্ডিয়া সার্ভিসেস বিজ়নেস অ্যাক্টিভিটি (পিএমআই) সূচকে। সেপ্টেম্বরের ৫৫.২ থেকে বেড়ে অক্টোবরে তা পৌঁছেছে ৫৮.৪ অঙ্কে। যা কিনা গত সাড়ে ১০ বছরের সর্বোচ্চ। এই নিয়ে টানা তিন মাস পরিষেবা ক্ষেত্র বৃদ্ধির ঘরে থাকল। উৎপাদন ও পরিষেবা মিলিয়ে সামগ্রিক সূচক ৫৮.৭। উল্লেখ্য, পিএমআই সূচক ৫০-এর উপরে থাকার অর্থ সংশ্লিষ্ট ক্ষেত্রে বৃদ্ধি। আর কম হওয়ার অর্থ সঙ্কোচন।

আইএইচএস মার্কিটের আধিকারিক পলিয়ানা দে লিমা বলেছেন, ‘‘পরিষেবা ক্ষেত্রের কার্যকলাপ এখন সাড়ে ১০ বছরের সর্বোচ্চ। যার ফলে বেড়েছে কর্মসংস্থানও। তবে সংস্থাগুলির উদ্বেগ যে কেটে গিয়েছে এমন নয়। তারা মনে করছে, ধারাবাহিক মূল্যবৃদ্ধির চাপ অদূর ভবিষ্যতেই সেই বৃদ্ধির পথে বাধা হয়ে দাঁড়াতে পারে। ফলে ব্যবসায়িক আস্থার খুব বেশি উন্নতি হয়নি।’’ পাশাপাশি সমীক্ষায় জানানো হয়েছে, করোনা মাথাচাড়া দেওয়ার পর বিশ্ব বাজারে ভারতের পরিষেবা ক্ষেত্রের চাহিদা সেই যে দুর্বল হতে শুরু করেছিল, তাতে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দেখা যাচ্ছে না এখনও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Service Index economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE