কর্পোরেট বন্ডে লগ্নিতে খুচরো বিনিয়োগকারীদের উৎসাহ দিতে কর ছাড়ের চৌহদ্দি বাড়ানোর আর্জি জানালেন আর্থিক ও মূলধনী বাজারের প্রতিনিধিরা। বিমা ক্ষেত্রে টার্ম প্রকল্পে বিনিয়োগে অতিরিক্ত কর ছাড়েরও সুপারিশ করেছে তারা। এ দিনই সড়ক, রেল, টেলিকম, গাড়ি শিল্প-সহ বিভিন্ন ক্ষেত্রে আরও বেশি মূলধন জোগানোর আর্জি জানিয়েছে পরিকাঠামো ক্ষেত্র। বিভিন্ন পণ্যে জিএসটি ছাড়ের দাবি তুলেছে ব্যবসায়ীদের সংগঠন সিএআইটি। 

৫ জুলাই কেন্দ্রীয় বাজেট। তার আগে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, বণিকসভা-সহ সংশ্লিষ্ট মহলের মতামত নিচ্ছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই সূত্রেই বৃহস্পতিবার ব্যাঙ্ক, বিমা, এনবিএফসি-সহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ও মূলধনী বাজারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেছিলেন তিনি। বৈঠক হয়েছে পরিকাঠামো, টেলিকম, অপ্রচলিত শক্তি-সহ অন্যান্য শিল্পের সঙ্গেও।  

বিমা নিয়ন্ত্রক ও উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান সুভাষচন্দ্র খুন্তিয়া জানান, ন্যাশনাল পেনশন স্কিমের মতো  টার্ম প্রকল্পেও বিনিয়োগে উৎসাহ দিতে অতিরিক্ত কর ছাড়ের প্রস্তাব তিনি দিয়েছেন। স্টেট ব্যাঙ্কের চেয়ারম্যান রজনীশ কুমার জানিয়েছেন, পরিকাঠামোয় মূলধনের জোগান, ক্ষুদ্র-মাঝারি শিল্প এবং রফতানিতে উৎসাহ দিতে কী ধরনের কর ছাড় দেওয়া যায়, সেই পরামর্শ এসেছে। এরই পাশাপাশি, সরকারি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে সুদ, ব্যাঙ্কিং শিল্পে অনুৎপাদক সম্পদের মতো বিষয়গুলি খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করার প্রস্তাবও এ দিনের বৈঠকে দিয়েছেন অনেকে।