Advertisement
০৬ মে ২০২৪
Sensex

ব্যাঙ্কিং সেক্টরে বড় ধাক্কা, ৩১০ পয়েন্ট নেমে আবার ৬২ হাজারের ঘরে সেনসেক্স

পরিস্থিতি বদলায় সকাল সাড়ে দশটা থেকেই। হু হু করে পতনের মুখে পড়ে সেনসেক্স এবং নিফটি ৫০। দিনের শেষে শেয়ার বাজার থামল ৬২,৯১৭.৬৩ পয়েন্টে, নিফটি ৫০ থামল ১৮,৬৮৮.১০ পয়েন্টে।

Share Market

শেয়ার মার্কেটে ধাক্কা, পড়ল নিফটি, সেনসেক্স —প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৬:২৩
Share: Save:

তিন দিন পর পতনের মুখে শেয়ার বাজার। গত ৯ মে শেষ বার ক্ষতির মুখে পড়েছিল শেয়ার বাজার। তার পর টানা তিন দিন সবুজের ঘরে শেষ করেছিল। বৃহস্পতিতে সেই উত্থান থামল। ৩১০ পয়েন্ট পড়ল সেনসেক্সের সূচক, ৬৭ পয়েন্ট পড়ল নিফটি ৫০। দিনের শুরুটা খারাপ হয়নি। সকাল থেকেই ঊর্ধ্বমুখী ছিল সেনসেক্স। পরিস্থিতি বদলায় সকাল সাড়ে দশটা থেকেই। হু হু করে পতনের মুখে পড়ে সেনসেক্স এবং নিফটি ৫০। দিনের শেষে শেয়ার বাজার থামল ৬২,৯১৭.৬৩ পয়েন্টে, নিফটি ৫০ থামল ১৮,৬৮৮.১০ পয়েন্টে।

sensex

আজকের শেয়ার বাজার। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বৃহস্পতিবার শেয়ার বাজারে ক্ষতির মুখে পড়েছে অধিকাংশ সেক্টরই। নিফটিতে সেক্টরগুলির মধ্যে এ দিন সর্বোচ্চ ক্ষতির মুখোমুখি হয়েছে সরকারি (পিএসইউ) ব্যাঙ্ক। প্রায় ২ শতাংশ পড়েছে সরকারি ব্যাঙ্কগুলির এই সেক্টর। এ ছাড়াও এ দিন এনএসইতে ক্ষতির তালিকায় ছিল বেসরকারি ব্যাঙ্ক, মিডিয়া। বিএসইতেও বড় ক্ষতির মুখে পড়েছে ব্যাঙ্কেক্স, ফিন্যান্স, রিয়্যালটি। শেয়ার বাজারের এমন ক্ষতির দিনে বিএসইতে লক্ষ্মীলাভ করেছে হেল্‌থকেয়ার, মিডক্যাপ সিলেক্ট, এফএমসিজি। যদিও বিএসইতে প্রথম দুই সেক্টরের লাভের পরিমাণের মধ্যে বেশ ফারাক রয়েছে। হেল্‌থকেয়ার বিএসইতে ১.৫৬ শতাংশ লাভ করলেও মিডক্যাপ সিলেক্ট মাত্র ০.৫৬ শতাংশ লাভ করেছে। এনএসইতে এই তালিকায় ছিল ফার্মা, এফএমসিজি, স্মলক্যাপ ২৫০।

ফার্মা সেক্টরের সুদিনে সংস্থাগুলির মধ্যে নিফটি ৫০-তে লাভের তালিকায় প্রথম চারটি সংস্থাই ফার্মা সেক্টরের। এ দিন সবচেয়ে বেশি লাভের মুখ দেখেছে অ্যাপোলো হসপিটাল্‌স। ৪.১৯ শতাংশ বেড়েছে তাদের বাজারদর। অন্যান্য সংস্থার মধ্যে লাভের মুখ দেখেছে ডিভিস ল্যাব, ডঃ রেড্ডিস ল্যাব, সিপলা। সেনসেক্সে বৃহস্পতিবার সর্বোচ্চ লাভ করেছে নেসলে ইন্ডিয়া। তার পর রয়েছে মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা, আইটিসি, এশিয়ান পেন্টস। বৃহস্পতিবার সেনসেক্সে ক্ষতির তালিকায় প্রথম ছ’টি সংস্থার মধ্যে রয়েছে পাঁচটিই ব্যাঙ্ক। উইপ্রো সর্বোচ্চ ক্ষতির মুখে পড়লেও তালিকায় রয়েছে ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক, কোটাক ব্যাঙ্কও। নিফটি ৫০-এ এ দিন ৩.০২ শতাংশ ক্ষতি হয়েছে হিরো মোটোকর্পের। এ ছাড়াও ক্ষতি হয়েছে ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, উইপ্রো, স্টেট ব্যাঙ্কের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sensex
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE