Advertisement
০৭ মে ২০২৪
Red Sea

লোহিত সাগরে সমস্যা, বাড়তে পারে বাণিজ্য খরচ

বাব-এল-মান্ডেব প্রণালী দিয়ে লোহিত ও ভূমধ্যসাগরের সঙ্গে ভারত মহাসাগরের মধ্যে পণ্য পরিবহণ হয়। উত্তর আফ্রিকা ও ইউরোপের দেশগুলির সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে যা গুরুত্বপূর্ণ।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ০৮:২৭
Share: Save:

ইজ়রায়েল-হামাস যুদ্ধের জের পশ্চিম এশিয়ায় ছড়ালে বিশ্ব বাণিজ্য ধাক্কা খেতে পারে বলে চিন্তা ছিল। সেই অবস্থা আরও ঘোরালো করেছে লোহিত সাগরে রাজনৈতিক টানাপড়েন। বাণিজ্য উপদেষ্টা জিটিআরআই-এর মতে, ইয়ামেন ভিত্তিক হুথি জঙ্গি গোষ্ঠীর আক্রমণের জেরে বাব-এল-মান্ডেব প্রণালী এড়িয়ে উত্তমাশা অন্তরীপ দিয়ে পণ্য পরিবহণ করতে হলে খরচ ৬০% পর্যন্ত ও তার বিমার প্রিমিয়াম ২০% পর্যন্ত বাড়তে পারে। পণ্য যাতায়াতে লাগতে পারে ২০ দিন পর্যন্ত বেশি সময়। সমস্যা মেটাতে আর্থিক সাহায্য-সহ একাধিক দাবি জানিয়েছে তারা।

বাব-এল-মান্ডেব প্রণালী দিয়ে লোহিত ও ভূমধ্যসাগরের সঙ্গে ভারত মহাসাগরের মধ্যে পণ্য পরিবহণ হয়। উত্তর আফ্রিকা ও ইউরোপের দেশগুলির সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে যা গুরুত্বপূর্ণ। মূলত তরল প্রাকৃতিক গ্যাস, অশোধিত তেল বহন হয় এই পথে। রফতানি হয় ৬০% পণ্য ও আমদানি হয় ৫০%। অর্থের দিক দিয়ে ১১,৩০০ কোটি ডলারের পণ্য বহন হয়।

জিটিআরআই বলছে, যে কারণে এই পথে সমস্যা হলে বাণিজ্যে ধাক্কা লাগতে পারে। যা এড়াতে বিকল্প পথে পণ্য আনার কথা ভাবা দরকার। সংস্থার সহ-প্রতিষ্ঠাতা অজয় শ্রীবাস্তবের মতে, খরচ বৃদ্ধি যুঝতে রফতানিকারীদের আর্থিক সাহায্য দেওয়া জরুরি। সঙ্গে কূটনৈতিক, আর্থিক ও মানবিক দিক দিয়েও সমস্যা মোকাবিলা করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Red Sea Trade Deal Indian Econo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE