Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Investment

ইস্পাত শিল্পে ২৯০০ কোটি বিনিয়োগ

এর সিংহভাগই করা হবে পশ্চিম বর্ধমানে তাদের জামুড়িয়ার কারখানায়। বাকিটা সংস্থার ওড়িশার সম্বলপুরের কারখানায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২১ ০৬:৩৮
Share: Save:

ইস্পাত পণ্যের উৎপাদন বাড়াতে বড় মাপের লগ্নির পরিকল্পনা করেছে শ্যাম মেটালিক্স অ্যান্ড এনার্জি। এ জন্য আগামী চার বছরের মধ্যে ২৮৯৪ কোটি টাকা লগ্নির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংস্থা কর্তৃপক্ষ। এর সিংহভাগই করা হবে পশ্চিম বর্ধমানে তাদের জামুড়িয়ার কারখানায়। বাকিটা সংস্থার ওড়িশার সম্বলপুরের কারখানায়।

জামুড়িয়ার কারখানা সম্প্রসারণ সম্পূর্ণ হলে সেখানে ৩০০০ কাজ তৈরি হবে বলে দাবি সংস্থার ভাইস চেয়ারম্যান ব্রিজভূষণ আগরওয়ালের। তিনি জানান, ২০২৪-২৫ সালের মধ্যেই দু’টি কারখানার সম্প্রসারণ সম্পূর্ণ হবে। তখন সংস্থার উৎপাদন ক্ষমতা বছরে ৫০.৭১ লক্ষ টন থেকে বেড়ে হবে প্রায় ১.১০ কোটি। তৈরি করা হবে ১৩০ মেগাওয়াটের আরও একটি নিজস্ব বিদ্যুৎ প্রকল্প।

এ দিকে মূলধন সংগ্রহের জন্য বাজারে প্রথম শেয়ার ছাড়বে (আইপিও) সংস্থাটি। আগামী ১৪ জুন বাজারে আসবে এই ইসু। এর মাধ্যমে ৯০৯ কোটি টাকা তোলার পরিকল্পনা করেছে শ্যাম মেটালিক্স। এর মধ্যে প্রোমোটারেরা ২৫২ কোটি টাকার শেয়ার ছাড়বে। আর বাকি ৬৫৭ কোটি টাকার নতুন শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে আগরওয়াল বলেন, কারখানা সম্প্রসারণের জন্য যে অর্থ লাগবে, তার পুরোটাই খরচ করা হবে সংস্থার নিজস্ব তহবিল থেকে। আইপিও থেকে সংগৃহীত টাকা দিয়ে ব্যাঙ্ক ও আর্থিক সংস্থার ৪৫৭ কোটির ঋণ মেটানো হবে। বাকি টাকা খরচ হবে সংস্থা পরিচালনার অন্য কাজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Investment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE