Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Business

শিল্প অনুমোদনে এ বার এক জানলা প্রকল্প চালু করছে বাণিজ্য মন্ত্রক

আপাতত ১৪টি রাজ্য ছাড়াও, ১৭টি মন্ত্রক প্রত্যক্ষ ভাবে এই পোর্টালে অনুমোদন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকবে।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২১ ১৪:৪২
Share: Save:

শিল্প বা ব্যবসার অনুমতির জন্য আর দফতর থেকে দফতরে দৌড়তে হবে না। বিস্তর কাগুজে ফাইল তৈরির দিনও শেষ হতে চলেছে। মঙ্গলবার কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল মন্ত্রকের এক পর্যালোচনা বৈঠকে জানিয়েছেন, শিল্প এবং ব্যবসার জন্য বিভিন্ন সরকারি অনুমোদনের ডিজিটাল এক জানলা প্রকল্প প্রায় তৈরি। প্রাথমিক ভাবে ১৪টি রাজ্যকে নিয়ে পরীক্ষামূলক ভাবে এই প্রকল্পটি চালু হতে চলেছে। তবে ঠিক কবে তা চালু হবে তা জানা যায়নি।

প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি)-র এক বিজ্ঞপ্তি অনুযায়ী, গয়ালের দাবি এই ব্যবস্থায় ব্যবসা বা শিল্পে বিনিয়োগে উৎসাহীরা কোন রাজ্যে কোথায় জমি আছে থেকে শুরু করে বিনিয়োগের অনুমোদন প্রক্রিয়ার যাবতীয় তথ্য কম্পিউটারে বোতাম টিপেই পেয়ে যাবেন। তাঁর দাবি, এই প্রকল্পের সুবিধা নিয়ে বিনিয়োগকারীরা রাজ্য ও কেন্দ্রের বিভিন্ন অফিসে না ছুটে বাড়িতে বসে যাবতীয় নথি পোর্টালে তুলে দিলেই অনুমোদন প্রক্রিয়া চালু হয়ে যাবে।

গয়াল আরও বলেন, তথ্যের গোপনীয়তা রক্ষার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে এই পোর্টালে। আপাতত ১৪টি রাজ্য ছাড়াও, ১৭টি মন্ত্রক প্রত্যক্ষ ভাবে এই পোর্টালে অনুমোদন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকবে। তিনি বলেন, আপাতত ১৪টি রাজ্যকে নিয়ে এই ব্যবস্থা পরীক্ষামূলক ভাবে শুরু হলেও ভবিষ্যতে এই প্রকল্পে সব রাজ্যকেই সঙ্গী করে নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE