• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কমবে আয়কর! বাড়ল জল্পনা

Tax
প্রতীকী ছবি।

কেন্দ্র কর্পোরেট কর ছাঁটার পর থেকেই আয়কর কমার আশায় বুক বেঁধেছেন বহু মানুষ। অনেকেই বলছেন, চাহিদা বাড়িয়ে অর্থনীতিকে চাঙ্গা করতে দেশীয় সংস্থাগুলির ঘাড় থেকে কর্পোরেট করের বোঝা যখন কমিয়েছে সরকার, তখন ব্যক্তিগত আয়করও নিশ্চয়ই কমাবে! সেই জল্পনাই আরও বাড়ল বুধবার। আগামী বাজেটে উৎপাদন ও আমদানি শুল্কের মতো পরোক্ষ করের পাশাপাশি ব্যক্তিগত আয়কর ও কর্পোরেট করে বদল আনার জন্যও শিল্প ও বাণিজ্য সংগঠনগুলির কাছে অর্থ মন্ত্রকের পরামর্শ চাওয়ার খবর সামনে আসতেই।

কর সংক্রান্ত রদবদল নিয়ে পরামর্শ চেয়ে রাজস্ব দফতর যে চিঠি পাঠিয়েছে, তাতে বলা হয়েছে, ‘‘প্রত্যক্ষ করের ক্ষেত্রে কেন্দ্রের নীতিই হল বিভিন্ন ধরনের ছাড় ধাপে ধাপে তোলা, আর কমিয়ে আনা করের হার।’’ বলা হয়েছে, ‘‘আয়কর নিয়ে প্রস্তাব দেওয়ার সময় যেন মাথায় রাখা হয় সম্প্রতি কেন্দ্রের কর্পোরেট কর ছাঁটাইয়ের পদক্ষেপও।’’ সংশ্লিষ্ট মহলের প্রশ্ন, এটা কি আসলে আয়করের হার কমানোরই ইঙ্গিত? উত্তর অবশ্য মিলছে না স্পষ্ট।

২০২০-২১ সালের জন্য আগামী ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার আগে প্রথামাফিক শিল্প ও সংশ্লিষ্ট নানা মহলের প্রাক্‌-বাজেট আলোচনা শুরু হয়েছে। মূলত সব পক্ষের দাবি-দাওয়া, চাহিদার আঁচ পেতেই। সেই লক্ষ্যে অন্যান্য করের পাশাপাশি আয়কর সংক্রান্ত পরামর্শ চাইতে গিয়ে যে চিঠি পাঠিয়েছে রাজস্ব দফতর, তাতেই বাড়ছে আয়করের হার কমা নিয়ে আশা ও জল্পনা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন