• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিএস-৪ বিক্রি আরও ক’দিন

sc
ফাইল চিত্র।

বিএস-৪ দূষণ বিধির গাড়ি বিক্রি নিয়ে ধোঁয়াশা কাটাল সুপ্রিম কোর্ট। গাড়ি শিল্প সূত্রের খবর, মজুত থাকা এই মাপকাঠির গাড়িগুলি মার্চের মধ্যে বিক্রি ও নথিভুক্তির সময়সীমা শর্তসাপেক্ষে কিছু ক্ষেত্রে শিথিল করেছে সর্বোচ্চ আদালত। তবে দিল্লি ও এনসিআর এলাকায় ওই সময়সীমার বদল হচ্ছে না।

এর আগে দূষণ কমাতে কেন্দ্রের দাবি মেনে আগামী ৩১ মার্চের পরে শুধুই বিএস-৬ মানের গাড়ি বিক্রির নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু অর্থনীতির ঝিমুনি ও তার পরে করোনার হানায় এখনও বহু শোরুমে বিএস-৪ গাড়ির জমে আছে। অনেকগুলি আবার বিক্রি হলেও রেজিস্ট্রেশন হয়নি। লকডাউনের জেরে সব রাজ্যে প্রশাসনিক কাজ বন্ধ থাকায় ১ এপ্রিলের পরে সেগুলির বিক্রি বাতিল হওয়ার আশঙ্কা ছিল। বিপুল লোকসানের ভয়ে তাই সময়সীমা বৃদ্ধির দাবি জানিয়েছিল কিছু সংস্থা ও ডিলারদের সংগঠন ফাডা।

তারা কেউ এ দিন রাত পর্যন্ত মুখ না-খুললেও, সংশ্লিষ্ট সূত্রের খবর, সুপ্রিম কোর্ট জানিয়েছে, বিক্রি হওয়া গাড়ি ৩০ এপ্রিল পর্যন্ত রেজিস্ট্রেশন করা যাবে। তবে সেই গাড়ি কেনার পূর্ণাঙ্গ তথ্য সাত দিনের মধ্যে হলফনামায় জানাতে হবে। রেজিস্ট্রেশনের তথ্যও জানাতে হবে আদালতকে। সংশ্লিষ্ট মহলের মতে, মাসের বাকি ক’দিনের মধ্যে কোনও ভাবে কিছু গাড়ি বিক্রি হয়তো করতে পারবেন ডিলারেরা। সেটা হলে রেজিস্ট্রেশনের বাড়তি সময় মিলবে।

লকডাউনের কথা মাথায় রেখে আদালত মজুত থাকা অবিক্রীত গাড়ির ১০% লকডাউন ওঠার ১০ দিনের মধ্যে বিক্রি করতে (দিল্লি ও এনসিআর এলাকা বাদে) নির্দেশ দিয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে ফাডাকে সেই গাড়ির সংখ্যা জানাতে হবে। হলফনামায় নম্বর থাকা গাড়িগুলিকেই শুধু রেজিস্ট্রেশনের অনুমোদন দেওয়া হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন