×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ এপ্রিল ২০২১ ই-পেপার

শুল্ক যুদ্ধে হতাশ প্রভু, শেষ হোক চায় জার্মানি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ও বার্লিন ১১ মার্চ ২০১৮ ০৩:৪৩

ইস্পাত ও অ্যালুমিনিয়ামে ওয়াশিংটনের যথাক্রমে ২৫% এবং ১০% আমদানি শুল্ক চাপানোর সিদ্ধান্ত। আর তাকে ঘিরে বিশ্বে জুড়ে বাণিজ্য-যুদ্ধের বাজনা। হঠাৎই তৈরি এই পরিস্থিতিকে দুর্ভাগ্যজনক বলে ব্যাখ্যা করলেন বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু। তাঁর দাবি, ভারত মুক্ত বাণিজ্যের প্রতি দায়বদ্ধ। বর্তমান পরিস্থিতি নিয়ে দিল্লি বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় বসবে বলেও জানান তিনি। জার্মানির অর্থমন্ত্রী ব্রিজিট জাইপ্রিজের অবশ্য আশা, এখনও ঠিকঠাক আলোচনা চালালে, ইউরোপ ও আমেরিকার মধ্যে বাণিজ্য যুদ্ধ এড়ানো সম্ভব।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি চড়া শুল্ক বসানোর কথা ঘোষণা করার পর থেকেই বাণিজ্য-যুদ্ধের দামামা বাজছে সারা বিশ্বে। এর যোগ্য প্রত্যুত্তর দেওয়ার হুমকি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। কড়া সমালোচনা করেছে চিন। উদ্বেগ প্রকাশ করেছে আইএমএফ, ডব্লিউটিও-র মতো প্রতিষ্ঠানগুলিও। এ বার বিষয়টি নিয়ে হতাশা প্রকাশ করলেন প্রভু।

জাইপ্রিজের অবশ্য মত, ইউরোপ ও আমেরিকার মধ্যে এই শুল্ক যুদ্ধ এড়ানো সম্ভব। তাঁর মতে, এই শুল্ক অবাধ বাণিজ্য নীতির পরিপন্থী। তাই ট্রাম্প প্রশাসন জবরদস্তি বিষয়টি নিয়ে এগোলে, অবশ্যই তা নিয়ে ডব্লিউটিও-র দ্বারস্থ হবে ইইউ। ঠিক করবে পাল্টা চাপ তৈরির কৌশল। কিন্তু এই সব কিছুর আগে এখনও আলোচনায় বসে শুল্ক যুদ্ধ এড়ানোর দরজা খোলা বলেই মনে করেন তিনি।

Advertisement


Tags:
Suresh Prabhu US Tariff Decisionসুরেশ প্রভু

Advertisement