Advertisement
২১ মে ২০২৪
Employment

কর্মী নিয়োগ নিয়ে সতর্ক সংস্থা, বলছে সমীক্ষা

প্রায় ৩০৩০টি রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি সংস্থায় সমীক্ষা চালিয়ে রিপোর্টটি তৈরি করেছে ম্যানপাওয়ার। সেখানে দেখা গিয়েছে, সংস্থাগুলির মধ্যে চাকরি দেওয়ার ইচ্ছে এক বছর আগের একই সময়ের তুলনায় কম তো বটেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ০৭:১৪
Share: Save:

গত কয়েক মাসে ভারতের উৎপাদন ও পরিষেবা ক্ষেত্রে উন্নতির লক্ষণ স্পষ্ট হয়েছে পিএমআই সূচকে। তবে সেই সমীক্ষায় সংস্থাগুলির একাংশ জানিয়েছিল, চাহিদা অনুযায়ী পণ্য বা পরিষেবা সরবরাহের জন্য আপাতত যথেষ্ট কর্মী তাদের আছে। ফলে বাজার ইতিবাচক থাকলেও নতুন কর্মসংস্থানের ব্যাপারে আগামী কিছু দিন সতর্ক পদক্ষেপই করবে তারা। এ বার সংস্থাগুলির এই কৌশল স্পষ্ট হল আরও একটি সমীক্ষায়। মানবসম্পদ ক্ষেত্রের উপদেষ্টা ম্যানপাওয়ার গোষ্ঠীর করা রিপোর্টে জানানো হয়েছে, বিশ্ব জুড়ে অর্থনীতির গতি শ্লথ হওয়ার আশঙ্কা রয়েছে। উঁচু মূল্যবৃদ্ধির হারের দিকেও নজর রাখছে সমস্ত সংস্থা। এই অবস্থায় জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে নতুন কর্মী নিয়োগের ব্যাপারে সম্ভবত খুব বেশি হাত খুলবে না তারা।

প্রায় ৩০৩০টি রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি সংস্থায় সমীক্ষা চালিয়ে রিপোর্টটি তৈরি করেছে ম্যানপাওয়ার। সেখানে দেখা গিয়েছে, সংস্থাগুলির মধ্যে চাকরি দেওয়ার ইচ্ছে এক বছর আগের একই সময়ের তুলনায় কম তো বটেই। গত অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকের থেকেও ঝিমিয়ে ওই উদ্যোগ। ৪৮% সংস্থা এখনকার তুলনায় কর্মী সংখ্যা বাড়ানোর সম্ভাবনার কথা জানিয়েছে। ১৬% জানিয়েছে কমানোর আশঙ্কার কথা। বাকিদের দাবি, পরিস্থিতি সম্ভবত একই রকম থাকবে।

ম্যানপাওয়ারের ভারতীয় শাখার ম্যানেজিং ডিরেক্টর সন্দীপ গুলাটির বক্তব্য, স্বল্প মেয়াদে কিছুটা ধাক্কা খেলেও ভারতীয় অর্থনীতির পরিস্থিতি বাকি বিশ্বের তুলনায় ভাল। দীর্ঘ মেয়াদে সংস্থাগুলির ভিত পোক্ত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Employment survey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE