Advertisement
০২ মে ২০২৪
Suzuki

Suzuki: গুজরাতে ১০ হাজার কোটি লগ্নি সুজ়ুকির

২০২৫ সালের মধ্যে তারা আরও ৩১০০ কোটি খরচ করবে ব্যাটারিচালিত গাড়ির উৎপাদন ক্ষমতা বাড়াতে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মার্চ ২০২২ ০৯:১৫
Share: Save:

বৈদ্যুতিক গাড়ি এবং তার ব্যাটারি উৎপাদনের জন্য ২০২৬ সালের মধ্যে গুজরাতে ১০,৪৪৫ কোটি টাকা বিনিয়োগ করবে জাপানের সুজ়ুকি মোটর কর্পোরেশন। রবিবার এক বিবৃতি জারি করে সংস্থাটি জানিয়েছে, ১৯ মার্চ দিল্লিতে ইন্ডিয়া-জাপান ইকনমিক ফোরামে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদার উপস্থিতিতে গুজরাত সরকারের সঙ্গে তাদের এই সংক্রান্ত চুক্তি সই হয়েছে। সেখানে সুজ়ুকির রিপ্রেজ়েন্টেটিভ ডিরেক্টর এবং প্রেসিডেন্ট তোশিহিরো সুজ়ুকি বলেন, ‘‘ছোট গাড়িকে দূষণমুক্ত করাই আমাদের ভবিষ্যতের লক্ষ্য। আত্মনির্ভর ভারত প্রকল্পের অংশীদার হওয়ার জন্য আমরা আগামী দিনেও বিনিয়োগ অব্যাহত রাখব।’’

জাপানের সংস্থাটি জানিয়েছে, বিনিয়োগ পরিকল্পনা অনুযায়ী তাদের শাখা সংস্থা সুজ়ুকি মোটর গুজরাত নতুন একটি ব্যাটারি কারখানা তৈরিতে ৭৩০০ কোটি টাকা খরচ করবে। ২০২৫ সালের মধ্যে তারা আরও ৩১০০ কোটি খরচ করবে ব্যাটারিচালিত গাড়ির উৎপাদন ক্ষমতা বাড়াতে। এর পাশাপাশি, আরও এক শাখা সংস্থা মারুতি সুজ়ুকি টয়োতসু ইন্ডিয়া পুরনো গাড়ি বাতিল করে তার যন্ত্রাংশ পুনর্ব্যবহারের কাজে লগ্নি করবে ৪৫ কোটি টাকা। গত বছর মারুতি এবং টয়োটার যৌথ সংস্থাটি এই প্রকল্পের জন্য সরকারের সম্মতি পেয়েছে।

অন্য দিকে, জাপানের আর এক সংস্থা টয়োটার বিলাসবহুল গাড়ি উৎপাদন শাখা লেক্সাস ভারতে তাদের ব্যবসা বৃদ্ধির পরিকল্পনার কথা জানিয়েছে। ২০১৭ সালে এ দেশে ব্যবসা শুরুর পর থেকে সাতটি মডেল বাজারে এনেছে তারা। ভবিষ্যতে বৈদ্যুতিক গাড়ি আনারও পরিকল্পনা রয়েছে তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Suzuki FDI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE