Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

টাটা সন্স দেশেই তৈরি করবে আইফোন, বিনিয়োগ ৮ হাজার কোটি

সংবাদ সংস্থা
চেন্নাই ০৪ ডিসেম্বর ২০২০ ১৮:০২
 এই কারখানা তৈরির কাজে ইতিমধ্যে শিল্প উন্নয়ন কর্তৃপক্ষ ৫০০ একর জমি টাটার জন্য নির্ধারিত করে ফেলেছেন।

 এই কারখানা তৈরির কাজে ইতিমধ্যে শিল্প উন্নয়ন কর্তৃপক্ষ ৫০০ একর জমি টাটার জন্য নির্ধারিত করে ফেলেছেন।

ভারতীয় সংস্থার হাতেই এ বার তৈরি হবে আইফোন। সংবাদ সংস্থার খবর অনুসারে টাটা সন্স তামিলনাড়ুর হোসুরে একটি আইফোন এবং যন্ত্রাংশ কারখানা তৈরি করতে চলেছে। সেই কারণে মোট ১০০ কোটি আমেরিকান ডলার, অর্থাৎ ৭০০০-৮০০০ কোটি টাকার বিদেশি বিনিয়োগ তুলতে চলেছে সংস্থা। এই পুরো অর্থই নতুন কারখানা তৈরির কাজে বিনিয়োগ করা হবে। আন্তর্জাতিক স্তরে যাতে এই কারখানায় তৈরি আইফোন পৌঁছে দেওয়া যায়, তার ব্যবস্থা করা হবে।

এই কারখানা তৈরির কাজে ইতিমধ্যে শিল্প উন্নয়ন কর্তৃপক্ষ ৫০০ একর জমি টাটার জন্য নির্ধারিত করে ফেলেছেন। টাটার নতুন শাখা সংস্থা টাটা ইলেকট্রনিক্সের জন্য এই জমি দেওয়া হয়েছে। এই সংস্থা টাইটান ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অটোমেশন লিমিটেডের প্রযুক্তিগত সাহায্যে নতুন কারখানা তৈরি করবে।

শোনা যাচ্ছিল, এই কারখানাটি নিজের রাজ্যে আনার জন্য লড়াই চালাচ্ছে কর্নাটক ও তামিলনাড়ু। এর মধ্যে শেষ বাজি হয়ত তামিলনাড়ুই জিতেছে। কারণ, ইতিমধ্যে সে রাজ্যে একাধিক প্রযুক্তি দ্রব্য তৈরির কারখানা রয়েছে, যেগুলি কাজ করে চলেছে।

Advertisement

আরও পড়ুন: কৃষক বিক্ষোভ নিয়ে ট্রুডোর মন্তব্যের জের, কানাডার হাইকমিশনারকে তলব

অ্যাপল এসই মডেলের সংযুক্তিকরণের মাধ্যমে ভারতে ফোন তৈরি করা শুরু করে। তারপর সেই তালিকায় যুক্ত হয় আইফোন ১১-ও। সরকার বিভিন্ন বহুজাতিক সংস্থাকেই দেশে কারখানা তৈরির জন্য এখন আহ্বান জানাচ্ছে। টাটা সন্স সেই সুযোগ নিয়ে ও ভারতীয় কর্মদক্ষতাকে কাজে লাগিয়েই ভারতে এই কারখানা তৈরি করতে চাইছে বলে মনে করছে বাণিজ্য মহল।

আরও পড়ুন: রাজভবনে যাচ্ছেন শোভন-বৈশাখী, কী নিয়ে কথা? জল্পনা রাজনৈতিক শিবিরে

আরও পড়ুন

Advertisement