Advertisement
১১ মে ২০২৪
Chatterjee Group

TCG Group: তামিলনাড়ুতে টিসিজি গোষ্ঠী

তামিলনাড়ুর কুড্ডালোরে দীর্ঘদিন আগে দেউলিয়া হওয়া একটি সংস্থার প্রায় ২১০০ একর জমি এনসিএলটি-র নির্দেশের ফলে হাতে পাচ্ছে টিসিজি গোষ্ঠী।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ০৭:৩১
Share: Save:

ভারতে ব্যবসা ছড়াতে উদ্যোগী হচ্ছে অনাবাসী বাঙালি শিল্পপতি পূর্ণেন্দু চট্টোপাধ্যায়ের টিসিজি গোষ্ঠী। সেই লক্ষ্যে তামিলনাড়ুতে বড় আকারে ও আধুনিক প্রযুক্তি নির্ভর পেট্রোকেমিক্যাল প্রকল্প গড়বে তারা। প্রয়োজনীয় জমি মেলার পরে প্রাথমিক প্রক্রিয়া শুরু হয়েছে। বিনিয়োগ নিয়ে এখনই সংস্থা মুখ না-খুললেও সংশ্লিষ্ট মহলের মতে, যা ইঙ্গিত তাতে বিপুল লগ্নিরই সম্ভাবনা রয়েছে সেখানে।

হলদিয়া পেট্রোকেমিক্যালসে টিসিজি গোষ্ঠীর সম্প্রসারণ প্রকল্পের কাজ চলছে। পাশাপাশি তেল থেকে পলিমার-সহ পেট্রোকেম ব্যবসা ছড়াতে আগ্রহী তারা। সেই লক্ষ্যে অন্যান্য বিষয় খতিয়ে দেখার সঙ্গে জমির খোঁজও চলছিল। নতুন ব্যবসায় নেতৃত্ব দিতে এসার গোষ্ঠীর শাখা নায়রা এনার্জির প্রাক্তন শীর্ষকর্তা বি আনন্দকে নিয়োগের পাশাপাশি তামিলনাড়ুর প্রকল্পের কথা শুক্রবার জানিয়েছে টিসিজি গোষ্ঠী। আনন্দের অভিজ্ঞতার উল্লেখ করে নতুন পথে হাঁটার কথা বিবৃতিতে বলেন পূর্ণেন্দু।

সংস্থা সূত্রের খবর, তামিলনাড়ুর কুড্ডালোরে দীর্ঘদিন আগে দেউলিয়া হওয়া একটি সংস্থার প্রায় ২১০০ একর জমি এনসিএলটি-র নির্দেশের ফলে হাতে পাচ্ছে টিসিজি গোষ্ঠী। বস্তুত, এমন বড় প্রকল্পের জন্য উপযুক্ত পরিমাণ জমির খোঁজে ছিল তারা, যা পশ্চিমবঙ্গ বা অন্যত্র কার্যত মেলেনি। অশোধিত তেল থেকে পলিমার ও নানা ধরনের রাসায়নিক পণ্য (তেল নয়) তৈরি হবে সেই প্রকল্পে। বছর শেষে সেখানে লগ্নির অঙ্ক চূড়ান্ত হবে। সংস্থা সূত্র জানাচ্ছে, সাধারণত লগ্নির অঙ্ক চূড়ান্ত হওয়ার পরে এ ধরনের প্রকল্প শেষ হতে সময় লাগে ৪৮-৫২ মাস। কিন্তু তাঁদের লক্ষ্য ৩৫-৩৬ মাসের মধ্যে সেটি শেষ করা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tamil Nadu Chatterjee Group
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE