• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চা বাগান বন্ধের সময় পিছোচ্ছে না

bus
ফাইল চিত্র।

পূর্ব ঘোষণা মতোই আগামী ১৫ ডিসেম্বর থেকে পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যে বাধ্যতামূলক ভাবে বন্ধ হচ্ছে পাতা তোলা ও চা তৈরি। ক্ষুদ্র চা চাষিদের সংগঠন সিস্টা এবং ইউএফএসটিএডব্লিউবি তা দিন দশেক পিছনোর আবেদন জানালেও, বাগান বন্ধের নির্দেশে অনড় রইল টি বোর্ড। বোর্ড সূত্রের খবর, সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে কথা বলার পরেই তারা সময়সীমা না পিছনোর সিদ্ধান্ত নিয়েছে।

পুরোদস্তুর শীতের মরসুমে চা পাতার মান সাধারণত ভাল হয় না বলেই সেই সময় তা তোলা ও তৈরি বন্ধ রেখে বাগান রক্ষণাবেক্ষণ ও গাছের পাতা ছাঁটাই করার কথা। কিন্তু অনেক বাগানে ও বটলিফ কারখানায় এই নিয়ম মানা হয় না বলে অভিযোগ। বাজারে নিম্ন মানের পাতা দিয়ে তৈরি চায়ের বিক্রি আটকাতে গত বছর থেকে বাধ্যতামূলক ভাবে পাতা তোলা ও চা তৈরি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে টি বোর্ড।

এ বারও ১৪ ডিসেম্বরের পর থেকে বাগানে সেই নিষেধাজ্ঞা আরোপ হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত উৎপাদন কম হওয়ায়, সেই ক্ষতি পুষিয়ে নিতে ক্ষুদ্র চা চাষিদের সংগঠনগুলি তা কিছুটা পিছনোর আর্জি জানিয়েছিল। বোর্ড সূত্রের খবর, সময়সীমা এখনই পিছোচ্ছে না। সিস্টা-র প্রেসিডেন্ট বিজয়গোপাল চক্রবর্তী শুক্রবার বলেন, ‘‘বোর্ডের নির্দেশ মানব। কিন্তু সকলেই যাতে সেটা ঠিক মতো মেনে চলে, তা খেয়াল রাখার আর্জিও জানাব তাদের।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন