• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফাইবারে কোপ বাড়াচ্ছে অশান্তি, দাবি টেলি শিল্পের 

Optical Fibre
প্রতীকী ছবি

রাজ্যের বিভিন্ন জায়গায় বিদ্যুৎ সংযোগ ফিরলেও, মোবাইল পরিষেবা পুরোপুরি স্বাভাবিক হওয়ার পথে নতুন করে বাধা হয়ে উঠছে গাছ কাটতে গিয়ে ফের অপটিক্যাল ফাইবার কেটে যাওয়ার ঘটনা।  তাই কোথায় গাছ কাটা হচ্ছে তার তথ্য আগাম তালিকা দিয়ে জানানোর আর্জি জানাচ্ছে টেলি শিল্প। যাতে গাছ কাটার সময় সেই সব জায়গায় সংস্থাগুলির কর্মীদের নজরদারি থাকে। তাদের দাবি, এটা করা গেলে অপটিক্যাল ফাইবার রক্ষা করা সহজ হবে। আরও দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যাবে।

বুধবারও ঝড় কবলিত এলাকাগুলিতে মোবাইল পরিষেবা স্বাভাবিক হয়নি বলে গ্রাহকদের অভিযোগ। যদিও টাওয়ার অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার প্রোভাইডার্স অ্যাসোসিয়েশনের দাবি, পরিষেবা ৯০-৯৫% স্বাভাবিক হয়েছে।  ব্যাটারি, ডিজি সেট, যন্ত্রাংশ ও ডিজেলের মতো আপৎকালীন ব্যবস্থা মজুত রাখা হয়েছে। মেরামতির কাজের জন্য বাড়তি কর্মীও বহাল হয়েছেন। তবে সন্ধ্যায় ফের ঝড়-বৃষ্টিতে নেট ও ফোন পরিষেবা নিয়ে চিন্তা বাড়ে। 

ক্যালকাটা টেলিফোন্সের সিজিএম বিশ্বজিৎ পাল বলেন, ‘‘গাছ কেটে তা সরানো দরকার। কিন্তু অনেক জায়গায় টেলি-পরিষেবা চালু হয়ে গেলেও, ফের ফাইবার কাটা পড়ে টেলি-যোগাযোগ বিচ্ছিন্ন হচ্ছে।  কোথায় কখন গাছ কাটা হবে, তা আগাম জানা থাকলে সেখানে আমাদের কর্মীরাও থাকতে পারেন। গাছ কাটার এমন সূচি সংস্থাগুলি আগাম পেলে ফাইবার এড়িয়ে সেই কাজের ব্যাপারে তাঁরা সাহায্য করতে পারেন। সেই সূচি দেওয়ার জন্য টার্ম সেলের কাছে আর্জি জানিয়েছি।’’ 

প্রসঙ্গত, টার্ম সেল কেন্দ্রীয় টেলিকম দফতরের অধীন সংস্থা এবং এ ধরনের প্রাকৃতিক বিপর্যয়ে তারা কেন্দ্র, রাজ্য ও টেলিকম সংস্থাগুলির মধ্যে সমন্বয় রেখে গোটা পরিস্থিতি নজরে রাখে। আমপানের পর থেকেই কলকাতায় তারা কন্ট্রোল রুম খুলেছে। 

এ দিকে, সুষ্ঠু টেলিকম পরিষেবার অভাবে ঝড়ের কবলে পড়া এলাকাগুলিতে ডাকঘর পরিষেবা ব্যাহত হচ্ছে। ডাক বিভাগের পশ্চিমবঙ্গ সার্কল সূত্রে খবর, এ দিন ওই সব এলাকার প্রায় ৪০০ ডাকঘরে লিঙ্কের সমস্যায় কাজ ব্যাহত হয়। সংশ্লিষ্ট টেলি সংস্থাগুলির সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে।

আরও পড়ুন: ত্রাণ-জালিয়াতি থেকে সাবধান, বার্তা বিশেষজ্ঞদের

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন