Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

পুরো বকেয়াই মকুবের আর্জি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০২ নভেম্বর ২০১৯ ০৩:৩২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সম্প্রতি টেলি সংস্থাগুলির সংগঠন সিওএআই কেন্দ্রের কাছে ত্রাণ প্রকল্পের আর্জি জানানোয় আপত্তি তুলেছিল রিলায়্যান্স জিয়ো। তাতে কান না দিয়ে এ বার টেলিকমমন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে পাঠানো দ্বিতীয় চিঠিতে বকেয়ার পুরোটাই মকুব করার আর্জি জানাল সিওএআই।

সংস্থাগুলির আয়ের কোন হিসেব ধরে লাইসেন্স ও স্পেকট্রাম ব্যবহারের ফি ধার্য হবে, সেই বিতর্ক প্রায় ১৪ বছরের পুরনো। গত মাসে সুপ্রিম কোর্ট টেলিকম দফতরের (ডট) হিসেব মেনে জানায়, ওই ফি-র উপরে জরিমানা ও সুদ ধরে কেন্দ্রকে ১.৪২ লক্ষ কোটি টাকা বকেয়া মেটাতে হবে সংস্থাগুলিকে। তার পরেই সঙ্কট বাড়ার আশঙ্কা প্রকাশ করে কেন্দ্রের কাছে ত্রাণের আবেদন জানায় সিওএআই।

এ বার প্রসাদের কাছে ওই বকেয়াই মকুবের আর্জি জানিয়েছেন সিওএআইয়ের ডিজি রাজন ম্যাথুজ়। বলেছেন, সেটা সম্ভব না হলে অন্তত মূল বকেয়ার উপর সুদ, জরিমানা এবং তার উপর সুদ মকুব হোক। মূল বকেয়া ১০ বছর ধরে শোধের সুযোগ দিক ডট। তবে তার মধ্যে দু’বছর যেন কিছুই নেওয়া না হয় (মোরাটোরিয়াম)।

Advertisement

সিওএআইয়ের প্রথম চিঠির পরে সংগঠনের অন্যতম সদস্য জিয়ো বলে, টেলি ব্যবসায় আদৌ আর্থিক সঙ্কট নেই। করদাতাদের টাকায় তাই তাদের ত্রাণ প্রকল্প দেওয়ারও প্রশ্ন ওঠে না। অনেকের মতে, সিওএআই যে তাতে কান দেয়নি, দ্বিতীয় চিঠিতে তা স্পষ্ট।

আরও পড়ুন

Advertisement