Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Car Insurance

Car insurance: গাড়ি বিমার খরচ বাড়ছে ক্রেতাদের

গাড়ি বিমার দু’টি অংশ। একটিতে কোনও দুর্ঘটনায় গাড়ির ক্ষতি হলে, তা মেরামতের খরচ মেটায় বিমা সংস্থা। চুরি হলেও বিমার টাকা পান গ্রাহক।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২২ ০৬:০৩
Share: Save:

মূল্যবৃদ্ধির আবহে গাড়ির পিছনে খরচ বাড়ছে ক্রেতার। ব্যক্তিগত বা বাণিজ্যিক, দু’চাকা হোক বা বৈদ্যুতিক, প্রায় সব ক্ষেত্রে বার্ষিক তৃতীয় পক্ষ (থার্ড পার্টি) বিমার প্রিমিয়াম বাড়ছে ১ জুন থেকে। ফলে সার্বিক ভাবে বাড়বে বিমার খরচ। আগে এই ক্ষেত্রের নিয়ন্ত্রক আইআরডিএ প্রিমিয়ামের সংশোধিত হার ঘোষণা করত। এই প্রথম তাদের সঙ্গে আলোচনা করে নতুন হার জানাল কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক।

গাড়ি বিমার দু’টি অংশ। একটিতে কোনও দুর্ঘটনায় গাড়ির ক্ষতি হলে, তা মেরামতের খরচ মেটায় বিমা সংস্থা। চুরি হলেও বিমার টাকা পান গ্রাহক। অন্যটিতে বিমাকৃত গাড়ির সঙ্গে দুর্ঘটনায় কোনও ব্যক্তি আহত হলে কিংবা মারা গেলে, তাঁকে ক্ষতিপূরণ মেটায় গাড়িটির বিমা সংস্থা। আদালতের নির্দেশ অনুযায়ী টাকা দিতে হয়। বিমার এই অংশটিই তৃতীয় পক্ষ বিমা বা থার্ড পার্টি ইনশিয়োরেন্স। বর্তমান আইনে চাইলে মেরামত সংক্রান্ত বিমা না-ও করাতে পারেন কেউ। কিন্তু গাড়ি রাস্তায় নামাতে হলে তৃতীয় পক্ষ বিমা বাধ্যতামূলক।

ক্রেতাদের ধারণা, তেলের চড়া দামের সঙ্গে বিমার এই বাড়তি খরচ অনেককেই চাপে ফেলবে। গাড়ি শিল্পের একাংশের আক্ষেপ, চাহিদা বাড়াতে যখন বিক্রিতে উৎসাহ দেওয়ার কথা, তখন এমন সিদ্ধান্তে ক্ষতি হতে পারে। ক্ষুব্ধ বাণিজ্যিক গাড়ি ও ট্রাক মালিকদের সংগঠন অল ইন্ডিয়া মোটর ট্রান্সপোর্ট কংগ্রেস। তাদের দাবি, চড়া জ্বালানির দুঃসহ বাজারে পরিবহণ শিল্পের আর্থিক বোঝা বৃদ্ধির পদক্ষেপটি অমানবিক।

বিমা সংস্থাগুলি অবশ্য খুশি। ন্যাশনাল ইনশিয়োরেন্সের ডিরেক্টর সিদ্ধার্থ প্রধান বলছেন, ‘‘গাড়ির থার্ড পার্টি বিমার দাবি মেটাতে লোকসান করি আমরা। কারণ তার সীমা বাঁধা নেই। অনেক ক্ষেত্রেই ১০০ টাকা প্রিমিয়াম আদায় হলেও ১৪০-১৫০ টাকা দিতে হয়। এটা জরুরি ছিল।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Car Insurance price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE