Advertisement
২৩ জুন ২০২৪
Ajay Banga

যোগ্যতম বঙ্গা, সওয়াল ইয়ালেনের

সাধারণত বিশ্ব ব্যাঙ্কের শীর্ষ পদাধিকারী নির্বাচন করে আমেরিকা। আইএমএফের ক্ষেত্রে তা করে ইউরোপ। এক সাক্ষাৎকারে সেই ঐতিহ্যের পক্ষেই সওয়াল করেছেন ইয়েলেন।

An image of American President Joe Biden

Ajay Banga Nominated By US President to lead the World Bank ফাইল ছবি।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:১৮
Share: Save:

ভারতীয় বংশোদ্ভূত অজয় বঙ্গাকে বিশ্ব ব্যাঙ্কের পরবর্তী প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে মনোনীত করেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু গত বৃহস্পতিবার মনোনয়ন শুরুর প্রায় সঙ্গে সঙ্গেই এই ঘোষণায় বিভিন্ন মহলে শুরু হয়েছে সমালোচনা। বিশেষ করে উদ্বেগ প্রকাশ করেছে স্বেচ্ছাসেবী সংস্থা এবং পরিবেশকর্মীরা। তাদের অভিযোগ, এই পদে যোগ্য ব্যক্তিকে মনোনীত করার জন্য আলোচনার কোনও সুযোগই রাখছে না ওয়াশিংটন। এই প্রসঙ্গে আমেরিকার অর্থসচিব জ্যানেট ইয়ালেনের অবশ্য দাবি, বঙ্গা নিজের যোগ্যতাতেই এই বিতর্কের অবসান ঘটাতে পারবেন।

সাধারণত বিশ্ব ব্যাঙ্কের শীর্ষ পদাধিকারী নির্বাচন করে আমেরিকা। আইএমএফের ক্ষেত্রে তা করে ইউরোপ। এক সাক্ষাৎকারে সেই ঐতিহ্যের পক্ষেই সওয়াল করেছেন ইয়েলেন। বিশ্ব ব্যাঙ্কের বৃহত্তম অংশীদারি আমেরিকা। তাদের ভোটাধিকার ১৬.৩৫%। প্রতিষ্ঠানটির প্রেসিডেন্টও আমেরিকার অর্থ দফতরের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখে কাজ করেন।

বঙ্গা মাস্টারকার্ডের সিইও ছিলেন। সংস্থাটির উত্থানে তাঁর ভূমিকার স্বীকৃতি দেয় শিল্পমহল। ইয়ালেন মেনে নিয়েছেন, বিশ্ব ব্যাঙ্কের আগের প্রেসিডেন্টদের তুলনায় বঙ্গার পেশাদার জীবনের পার্থক্য রয়েছে। তবে তাঁর সওয়াল, বর্তমান পরিস্থিতিতে বেসরকারি পুঁজি সংগ্রহে গুরুত্ব দেওয়া দরকার। অতীতে বঙ্গা সেই যোগ্যতা প্রমাণ করেছেন। ইয়ালেন বলেন, ‘‘এই পদের জন্য কে যোগ্যতম, তা খতিয়ে দেখেই আমরা সিদ্ধান্ত নিয়েছি। ঋণদাতা এবং ঋণগ্রহীতা, দু’ধরনের দেশের কাছেই আমাদের প্রার্থী গ্রহণযোগ্য হবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

world bank world bank president Joe Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE