Advertisement
০৯ মে ২০২৪
General Motors

জিএম-এর বিরুদ্ধে মামলা কর্মীদের

প্রতিযোগিতায় পিছিয়ে পড়ে ২০১৭ সালে ভারতে গাড়ি বিক্রি বন্ধ করে আমেরিকার সংস্থা জিএম। তবে ভারতে একটি কারখানায় গাড়ি উৎপাদন করে রফতানি করছিল তারা।

জেনারেল মোটরসের (জিএস) ভারতীয় শাখা এবং সংস্থার গ্লোবাল সিইও মেরি বারা।

জেনারেল মোটরসের (জিএস) ভারতীয় শাখা এবং সংস্থার গ্লোবাল সিইও মেরি বারা। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ০৬:৪৭
Share: Save:

বকেয়া বেতন-সহ নানা দাবিতে জেনারেল মোটরসের (জিএস) ভারতীয় শাখা এবং সংস্থার গ্লোবাল সিইও মেরি বারার বিরুদ্ধে বম্বে হাই কোর্টে মামলা করলেন এ দেশে সংস্থার কর্মীরা। ২০২১ সাল থেকেই বেআইনি ভাবে ছাঁটাইয়ের অভিযোগ, বকেয়া টাকার দাবিতে আমেরিকার গাড়ি সংস্থাটির সঙ্গে আইনি লড়াইয়ের পথে হেঁটেছেন তাঁরা। সাম্প্রতিক মামলায় সেই বিবাদ আরও তীব্র হতে পারে বলে ধারণা।

প্রতিযোগিতায় পিছিয়ে পড়ে ২০১৭ সালে ভারতে গাড়ি বিক্রি বন্ধ করে আমেরিকার সংস্থা জিএম। তবে ভারতে একটি কারখানায় গাড়ি উৎপাদন করে রফতানি করছিল তারা। শেষ পর্যন্ত সেটিতেও ২০২০ সালের ডিসেম্বরে উৎপাদন বন্ধ করে সংস্থা এবং মহারাষ্ট্রের কারখানা বন্ধের আর্জি জানায় রাজ্য সরকারের কাছে। কিন্তু সেই আবেদন নাকচ করে সরকার। এর মধ্যে কর্মীদের সঙ্গে আইনি জটিলতা এবং কারখানার ক্রেতা না-পাওয়ার কারণে তারা এখনও পুরোপুরি ব্যবসা গোটাতে পারেনি। কারখানা বিক্রি নিয়ে চিনের সংস্থা গ্রেট ওয়াল মোটরের সঙ্গে আলোচনাও গত বছর ভেস্তে গিয়েছে।

এ বার নতুন এই মামলায় কর্মীদের দাবি, আঞ্চলিক বাণিজ্যিক আদালতের নির্দেশ মেনে গত বছর এপ্রিল থেকে তাঁদের বেতনের অর্ধেক দেয়নি সংস্থা। সব কর্মী মিলিয়ে যার অঙ্ক প্রায় ২৫ কোটি টাকা। যদিও সংস্থার দাবি, তারা আইনি দিক থেকে ভাল জায়গায় রয়েছে। সেই সঙ্গে কারখানা বিক্রির সমস্ত চেষ্টাও চালাচ্ছে। এর আগেই অবশ্য জিএম-এর দাবি ছিল, বকেয়া দেওয়ার নির্দেশ জারির ক্ষেত্রে এক্তিয়ারের বাইরে গিয়ে সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্যিক আদালত। সংস্থা কর্মীদের টাকা মেটানোর জন্য মোটা অঙ্ক দেওয়ার প্রস্তাব দিয়েছিল। যদিও সংস্থার এই দাবি মানতে নারাজ কর্মীরা। আগামী কয়েক দিনের মধ্যে নতুন মামলার শুনানি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

General Motors Mary Barra CEO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE