Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Crude Oil Price

ছাঁটাই তেলের মুনাফায় কর 

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের শুরু থেকে বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম চড়তে থাকে। একটা সময়ে তা ব্যারেল প্রতি ১৪০ ডলারের কাছাকাছি পৌঁছে যায়।

An image representing Crude Oil

বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম কমল।  প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ০৮:৫২
Share: Save:

বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম কমার ফলে ভারতে জ্বালানির উৎপাদন ও রফতানিতে পড়ে পাওয়া মুনাফার কর (উইন্ডফল ট্যাক্স) কমল।

এক সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রতি লিটার ডিজ়েলের রফতানিতে উইন্ডফল কর ২.৫ টাকা থেকে কমে হয়েছে ৫০ পয়সা। বিমানের জ্বালানির ক্ষেত্রে তা ১.৫০ টাকা থেকে নামানো হয়েছে শূন্যে। দুই জ্বালানির ক্ষেত্রেই এখন তা সর্বনিম্ন। একই সঙ্গে দেশে প্রতি টন অশোধিত তেল উৎপাদনে সেই কর ৪৩৫০ টাকা থেকে সামান্য বাড়িয়ে ৪৪০০ টাকা করা হয়েছে। শনিবার থেকে নতুনহার কার্যকর হয়েছে। এর আগে গত ১৬ ফেব্রুয়ারিও উইন্ডফল কর অনেকটা কমিয়েছিল কেন্দ্র।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের শুরু থেকে বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম চড়তে থাকে। একটা সময়ে তা ব্যারেল প্রতি ১৪০ ডলারের কাছাকাছি পৌঁছে যায়। অভিযোগ, সেই সময়ে দেশের বাজারে তেল সরবরাহের বদলে বর্ধিত দামের সুবিধা নিয়ে বিদেশে রফতানি করে বাড়তি মুনাফা করছিল কয়েকটি সংস্থা। এই অবস্থায় গত বছর ১ জুলাই ইউন্ডফল কর কার্যকর করা হয়। শুরুতে পেট্রলেও এই কর বসানো হয়েছিল। কিন্তু পরে তা প্রত্যাহার করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

crude oil price India Tax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE