Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Vijay Mallya: জানুয়ারিতে চূড়ান্ত শুনানি মাল্য-মামলার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০১ ডিসেম্বর ২০২১ ০৮:২৪


ছবি: সংগৃহীত।

ব্যাঙ্ক ঋণ প্রতারণার মামলায় অভিযুক্ত বিজয় মাল্যের বিরুদ্ধে আদালত অবমাননার মামলায় শাস্তি নিয়ে আজ শুনানি হল সুপ্রিম কোর্টে। ১৮ জানুয়ারি মাল্যের শাস্তি নিয়ে চূড়ান্ত শুনানি হবে।

ব্যাঙ্ক প্রতারণা মামলায় অভিযুক্ত মাল্যকে এখনও ব্রিটেন থেকে প্রত্যর্পণের চেষ্টা চালাচ্ছে ভারত। আজ সুপ্রিম কোর্ট জানায়, মাল্য অনুপস্থিত থাকলেও শাস্তিদান নিয়ে শুনানি হতে পারে। কারণ, তাঁর আইনজীবী আদালতে উপস্থিত থাকছেন। দুপুর দু’টোর সময়ে মাল্য সম্পর্কে বিদেশ মন্ত্রকের লিখিত বক্তব্য নিয়ে হাজির হতে সলিসিটর জেনারেল তুষার মেহতাকে হাজির হতে বলে বেঞ্চ।

বিজয় মাল্যের কাছে ৯ হাজার কোটি টাকা পাওনা রয়েছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নেতৃত্বাধীন কয়েকটি ব্যাঙ্কের যৌথ মঞ্চের। তা নিয়ে মামলা চলাকালীন ব্রিটেনে চলে যান বিজয়। ব্যাঙ্কের কাছে জমা না দিয়ে নিজের সন্তানদের অ্যাকাউন্টে ৪ কোটি ডলার সরানো ও সুপ্রিম কোর্টের সমনকে অগ্রাহ্য করায় আদালত অবমাননার মামলা হয় মাল্যের বিরুদ্ধে। ২০১৭ সালে সেই মামলায় দোষী সাব্যস্ত হন তিনি। চলতি বছরের গোড়ায় নরেন্দ্র মোদী সরকার শীর্ষ আদালতকে জানিয়েছিল, ভারত মাল্যকে দেশে ফেরানোর সব রকম চেষ্টা করছে। কিন্তু কয়েকটি আইনি বিষয়ের জন্য ব্রিটেন থেকে তাঁর প্রত্যর্পণ আটকে রয়েছে। আজ শুনানিতে বিচারপতি ইউ ইউ ললিতের নেতৃত্বাধীন বেঞ্চের সদস্যেরা জানান, এই বিষয়টি নিয়ে তাঁরা অনেক দিন অপেক্ষা করেছেন। আর অপেক্ষা করা সম্ভব নয়। বিচারপতিরা জানান, মাল্যের প্রত্যর্পণ প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। ব্রিটেনে ওই প্রত্যর্পণের বিরুদ্ধে যে যে আইনি পথ ব্যবহার করা সম্ভব সেগুলি ইতিমধ্যেই ব্যবহার করে ফেলেছেন মাল্য।

Advertisement

সুপ্রিম কোর্ট আজ জানিয়েছে, শাস্তিদান নিয়ে শুনানির সময়ে মাল্য সশরীরে হাজির থাকতে পারেন। তা না হলে আদালত তাঁর আইনজীবীর বক্তব্য শুনবে। এই মামলায় আইনজীবী জয়দীপ গুপ্তকে আদালতবান্ধব হিসেবে নিয়োগ করেছে বেঞ্চ।

আরও পড়ুন

Advertisement