Advertisement
০৪ মে ২০২৪
Service Sector

পরিষেবায় বৃদ্ধি তিন মাসে সর্বনিম্ন

প্রায় ৪০০টি সংস্থার কমিটির কাছে পাঠানো প্রশ্নের জবাবের ভিত্তিতে পরিষেবা ক্ষেত্রের পিএমআই সূচক তৈরি করে এসঅ্যান্ডপি গ্লোবাল। ২৩ মাস ধরে যা রয়েছে বৃদ্ধির বৃত্তে।

An image of S and P service Sector

জুনে এসঅ্যান্ডপি গ্লোবাল ইন্ডিয়া-র সার্ভিসেস পিএমআই বিজ়নেস অ্যাক্টিভিটি ইন্ডেক্স (পরিষেবা সূচক) নামল ৫৮.৫-এ। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ০৭:৪০
Share: Save:

পরিষেবা ক্ষেত্রে বৃদ্ধির গতি আগের থেকে একটু ঢিমে হওয়ার ইঙ্গিত মিলল সমীক্ষায়। জুনে এসঅ্যান্ডপি গ্লোবাল ইন্ডিয়া-র সার্ভিসেস পিএমআই বিজ়নেস অ্যাক্টিভিটি ইন্ডেক্স (পরিষেবা সূচক) নামল ৫৮.৫-এ। যা তিন মাসে সর্বনিম্ন। মে মাসে ছিল ৬১.২। তবে সূচক নামলেও চাহিদা বৃদ্ধির জেরে ব্যবসার পরিমাণ বেড়েছে এবং তার হাত ধরে নতুন কাজ তৈরি হয়েছে বলেও জানিয়েছে সমীক্ষা। উল্লেখ্য, পিএমআই সূচকের ৫০-এর উপরে থাকার অর্থ সংশ্লিষ্ট ক্ষেত্রের বৃদ্ধি। ৫০-এর নীচে হলে সঙ্কোচন।

প্রায় ৪০০টি সংস্থার কমিটির কাছে পাঠানো প্রশ্নের জবাবের ভিত্তিতে পরিষেবা ক্ষেত্রের পিএমআই সূচক তৈরি করে এসঅ্যান্ডপি গ্লোবাল। ২৩ মাস ধরে যা রয়েছে বৃদ্ধির বৃত্তে। উৎপাদন এবং পরিষেবা, দুইয়ে মিলে তৈরি কম্পোজ়িট পিআমআই আউটপুট সূচকও (দুই ক্ষেত্রের সম্মিলিত সূচক) পৌঁছেছে ৫৯.৪-এ। মে মাসে ছিল ৬১.৬।

এসঅ্যান্ডপি গ্লোবাল মার্কেট ইন্টেলিজেন্স-এর ইকনমিক্স অ্যাসোসিয়েট ডিরেক্টর পল্লিয়ানা দ্য লিমার মতে, যে চারটি মাপকাঠিতে তারা সূচকটি তৈরি করেন, তার সবক’টিতেই উন্নতি দেখা গিয়েছে। বিশেষত চাহিদা ও বৃদ্ধির পরিসংখ্যানে উৎসাহিত হয়ে সংস্থাগুলি লগ্নি বাড়িয়েছে, যার ফলে কাজের বাজারে গতি এসেছে। তার উপরে কাঁচামালের দাম বৃদ্ধির গতিও কমেছে গত মাসে। পরিষেবার খরচ বৃদ্ধির হার ছ’বছরে সর্বোচ্চ হলেও সব দিক থেকে ভাল ভবিষ্যতের বার্তা মিলছে বলে জানান তিনি। তবে আগামী দিনে পণ্যের দাম ফের মাথা তোলার আশঙ্কাও বহাল রয়েছে জানিয়ে লিমা বলেন, সে ক্ষেত্রে এ বছরে সুদের হার কমার সম্ভাবনা কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Service Sector Service Index loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE