Advertisement
০২ মে ২০২৪
Crude Oil Price

তেল নিয়ে ওপেককে বার্তা পুরীর

এখন বিশ্ব অর্থনীতির দোলাচল এবং মন্দার আশঙ্কার মধ্যে দর ফের বাড়তে শুরু করায় ওপেকেরও উচিত ক্রেতা দেশগুলির কথা মাথায় রাখা।

An image of oil barrels

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ০৮:০১
Share: Save:

বিশ্ব বাজারে ফের চোখ রাঙাচ্ছে অশোধিত তেলের চড়া দাম। এই অবস্থায় ভারতের মতো তেল আমদানিকারী দেশগুলিকে সুরাহা দিতে উৎপাদনকারী দেশগুলির সংগঠন ওপেকের কাছে আর্জি জানালেন তেলমন্ত্রী হরদীপ সিংহ পুরী। মঙ্গলবার সমাজমাধ্যম এক্সে তিনি বলেন, করোনার সময়ে উৎপাদকদের কথা মাথায় রেখে সারা বিশ্ব একজোটে অশোধিত তেলের দরকে স্থিতিশীল করতে এগিয়ে এসেছিল। এখন বিশ্ব অর্থনীতির দোলাচল এবং মন্দার আশঙ্কার মধ্যে দর ফের বাড়তে শুরু করায় ওপেকেরও উচিত ক্রেতা দেশগুলির কথা মাথায় রাখা। এই বার্তা গোষ্ঠীর সেক্রেটারি জেনারাল হাইথাম আল ঘাইসের কাছে তুলে ধরেছেন বলেও জানান তিনি।

উল্লেখ্য, ২০২০ সালে করোনার মধ্যে অশোধিত তেল ব্যারেলে ২০ ডলারের নীচে নেমেছিল। সেই সময়ে উৎপাদন কমিয়ে দামকে টেনে তোলে ওপেক এবং রাশিয়া-সহ তাদের সহযোগীরা। অথচ সেই দরই গত বছরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, চড়া মূল্যবৃদ্ধির মধ্যে পৌঁছেছিল ১৪০ ডলারের কাছাকাছি। পরে অবশ্য তা বেশ খানিকটা নেমে এসেছিল। সেই সময়ে কিছুটা উৎপাদন বাড়ালেও, তা বাজারের প্রত্যাশা পূরণ করেনি। সম্প্রতি ফের তা মাথা তুলতে শুরু করে পৌঁছে গিয়েছে ৯০ ডলারের উপরে। ফলে এমনিতেই লাগামছাড়া মূল্যবৃদ্ধি আরও উঠতে শুরু করলে ইতিমধ্যেই চড়ে থাকা সুদের উপরেও তার প্রভাব পড়ার আশঙ্কা থাকছে। অর্থনীতির অনেক হিসাবকে যা ওলোটপালট করে দিতে পারে। পুরী জানান, দেশের চাহিদার ৬০% তেল ও পেট্রোপণ্য আমদানি করে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crude Oil World Market
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE