Advertisement
০২ মে ২০২৪
The Institute of Chartered Accountants of India

ভারতকে সিএ হাব হিসেবে গড়ার প্রস্তুতি

আইসিএআইয়ের সভাপতি রঞ্জিত কুমার শুক্রবার আগরওয়াল জানান, বিশ্বে চাহিদা বেড়েছে ভারতীয় হিসাবরক্ষকদের। বহু বড় বহুজাতিক সংস্থা এ দেশের সিএ ফার্মগুলিকে দিয়ে সেই কাজ করাতে চাইছে।

Representative Image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ০৮:০৫
Share: Save:

ভারতকে হিসাবরক্ষার কাজের আন্তর্জাতিক কেন্দ্র হিসেবে গড়ে তুলতে আগ্রহী ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব ইন্ডিয়া (আইসিএআই)। সে জন্য বিভিন্ন হিসাবরক্ষক বা চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট সংস্থাকে একসঙ্গে করে একাধিক বড় মাপের সংস্থা তৈরি করতে উদ্যোগী হয়েছে তারা। উদ্দেশ্য, বিশ্বের বড় বড় কর্পোরেটের আয়-ব্যয়-মুনাফার হিসাব কষার দায়িত্ব পাওয়া। আইসিএআই-এর দাবি, হিসাব পরীক্ষায় গাফিলতির অভিযোগে গত এক বছরে দেশের ১১৯টি অডিট ফার্মের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে তারা। দেশের পঞ্চায়েত ও পুরসভাগুলির জন্য দক্ষ হিসাবরক্ষক তৈরি করতে সিএজি-র সঙ্গে যৌথ ভাবে চালু করতে চলেছে সার্টিফিকেট কোর্সও।

আইসিএআইয়ের সভাপতি রঞ্জিত কুমার শুক্রবার আগরওয়াল জানান, বিশ্বে চাহিদা বেড়েছে ভারতীয় হিসাবরক্ষকদের। বহু বড় বহুজাতিক সংস্থা এ দেশের সিএ ফার্মগুলিকে দিয়ে সেই কাজ করাতে চাইছে। এই সুযোগকেই কাজে লাগাতে একাধিক দেশীয় সিএ ফার্মকে একসঙ্গে করে তাদের কয়েকটি বড় গোষ্ঠী তৈরিতে উদ্যোগী হয়েছে সংগঠনটি। তাঁর বার্তা, “ভারতকে হিসাবরক্ষার কাজের কেন্দ্র তৈরি করাই লক্ষ্য।’’ আগরওয়াল জানান, সিএজি-র সঙ্গে যৌথ ভাবে চার মাসের সার্টিফিকেট পাঠ্যক্রমও আনছেন তাঁরা। অন্য দিকে, এ বার থেকে সিএ পড়ুয়ারা ফাউন্ডেশন ও ইন্টারমিডিয়েট পর্যায়ে বছরে দু’বারের বদলে তিন বার পরীক্ষায় বসার সুযোগ পাবেন বলে জানিয়েছে আইসিএআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chartered Accountant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE