Advertisement
০২ মে ২০২৪
Gold Price

নতুন নজির, জিএসটি ধরে সোনা ৭০,০০০ ছুঁইছুঁই

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, সোনা যে ভাবে ছুটছে তাতে জিএসটি ছাড়াই ৭০,০০০ ছুঁয়ে ফেলবে যে কোনও দিন। এখন প্রশ্ন হল, এই দৌড় কোথায় গিয়ে থামবে?

gold

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ০৮:৩৬
Share: Save:

এক দিনে লাফ প্রায় ১১৫০ টাকা। আর তার হাত ধরেই বৃহস্পতিবার কলকাতার বাজারে খুচরো ১০ গ্রাম সোনার (২৪ ক্যারাট) দাম এই প্রথম পৌঁছে গেল ৬৭,৬৫০ টাকায়। জিএসটি ধরে তা ৭০,০০০ টাকার দোরগোড়ায়। ১০৫০ টাকা চড়ে গিয়েছে গয়না তৈরির সোনাও। শহরে এ দিন প্রতি ১০ গ্রাম হলমার্ক সোনার গয়নার দরও নজিরবিহীন ভাবে ছুঁয়েছে ৬৪,৩০০ টাকা। কর নিয়ে ৬৬,২২৯ টাকা।

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, সোনা যে ভাবে ছুটছে তাতে জিএসটি ছাড়াই ৭০,০০০ ছুঁয়ে ফেলবে যে কোনও দিন। এখন প্রশ্ন হল, এই দৌড় কোথায় গিয়ে থামবে? যাঁরা সোনা কেনেন লগ্নি করার জন্য, তাঁদের ঝুলি ভরছে। কিন্তু দাম দেখে মাথায় হাত বিয়ের গয়নার ক্রেতাদের। ক্রেতা কমতে থাকায় দুশ্চিন্তায় বিক্রেতারা। কেন্দ্রের কাছে কর ছাড়ের আবেদন জানিয়েছে তারা। এখন সোনায় ৩% জিএসটি বসে।

সোনার ব্যবসায়ীদের সর্বভারতীয় সংগঠন অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের প্রাক্তন চেয়ারম্যান অনন্ত পদ্মনাভন বলছেন, আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারাল রিজ়ার্ভ আর সুদ বাড়াবে বলে মনে হয় না। এ বারের বৈঠকেও (বুধবার ভারতীয় সময় মধ্যরাতে) তারা তা স্থির রেখেছে। সেই সঙ্গে জানিয়েছে চলতি বছরে তিন দফায় সুদের হার কমানোর প্রতিশ্রুতিতে অনড় থাকার কথা। এতেই রাতারাতি সোনায় লগ্নি আরও বাড়ে। বিশ্ব বাজারের প্রভাবে এক দিনের মধ্যে দেশেও দাম হাজার টাকা চড়ে গিয়েছে।

বঙ্গীয় স্বর্ণ শিল্পী সমিতির নদিয়ার আঞ্চলিক নেতা কার্তিক সিংহের দাবি, এর ফলে বহু দোকানে বিক্রি তলানিতে ঠেকেছে। ক্রেতারা দাম কমার অপেক্ষা করছেন। যদিও পদ্মনাভনের দাবি, বিশ্ব বাজার অস্থির। ভূ-রাজনৈতিক জটিলতা বহাল। দেশে শেয়ার বাজার চড়ে থাকলেও, অনিশ্চয়তা রয়ে গিয়েছে। মূল্যবৃদ্ধি নিশ্চিন্ত হওয়ার জায়গায় নামেনি। সব মিলিয়ে পরিস্থিতি অনিশ্চিত। আর যে কোনও অনিশ্চয়তাতেই সোনায় লগ্নি বাড়ে, দাম চড়ে। তাঁর বক্তব্য, এখন গয়নার বিক্রি কমছে বটে। তবে বিয়ের মরসুম পড়লে বাড়বে। লোকসভা ভোট কাটলেও চাহিদা বাড়তে পারে কিছুটা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gold Price gold
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE