Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Investment

রাজ্যে দুই প্রকল্পে লগ্নি ১৩০ কোটি

রাজ্যে ব্যবসা-বাণিজ্যের উন্নতির লক্ষ্যে দু’টি প্রকল্প তৈরির কথা ঘোষণা করল ব্যবসায়ীদের সংগঠন । একটি আমতায় এবং দ্বিতীয়টি রাজারহাটে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ০৭:০১
Share: Save:

রাজ্যে ব্যবসা-বাণিজ্যের উন্নতির লক্ষ্যে দু’টি প্রকল্প তৈরির কথা ঘোষণা করল ব্যবসায়ীদের সংগঠন কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশন্স (সিডব্লিউবিটিএ)। একটি হাওড়া জেলার আমতায় এবং দ্বিতীয়টি রাজারহাটে। লগ্নির অঙ্ক মোট ১৩০ কোটি টাকা।

Advertisement

সোমবার সংগঠনের সভাপতি সুশীল পোদ্দার জানিয়েছেন, আমতার প্রকল্পটি তৈরি হবে ৪০০ একর জমি জুড়ে। খরচ হবে ১০০ কোটি টাকা। সেখানে রাজ্যে ব্যবসা চালানোর ক্ষেত্রে সহযোগিতা করার জন্য পরিকাঠামো গড়ে তোলা হবে। যার মধ্যে গুদামঘর ছাড়াও, অন্য রাজ্যে পণ্য সরবরাহ এবং অন্য জায়গা থেকে আসা পণ্য নামিয়ে রাজ্যের বিভিন্ন কেন্দ্রে পাঠানোর ব্যবস্থা-সহ ব্যবসায়ীদের জন্য পরিকাঠামোগত নানা রকম সুবিধার ব্যবস্থা করা হবে।

রাজারহাটের প্রকল্পটি হবে একটি ব্যবসায়িক কেন্দ্র, জানিয়েছে সিডব্লিউবিটিএ। সেখানে ৩০টির মতো প্যাভেলিয়ন তৈরি করা হবে। যেখানে বিশ্বের ৩০টি দেশের ব্যবসায়ীরা তাদের দেশের পণ্য তুলে ধরতে পারবেন। একটি প্যাভেলিয়ন বরাদ্দ পশ্চিমবঙ্গেরও জন্যেও। সুশীলবাবুর দাবি, ৩০ কোটি টাকা খরচে ১.২৫ লক্ষ বর্গফুটের উপর গড়ে উঠবে রাজারহাটের প্রকল্পটি।

রাজ্য শিল্প সম্মেলন বিজিবিএসের সঙ্গেই এ মাসে বসতে চলেছে আন্তর্জাতিক ব্যবসা মেলা বা ট্রেড এক্সপো। নাম বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপো, ২০২২ (বিজিটিই)। আয়োজন করছে সিডব্লিউবিটিএ। এই ধরনের এক্সপো রাজ্যে এই প্রথম, দাবি তাদের। সংগঠনটি জানিয়েছে, রাজ্য শিল্প উন্নয়ন নিগমই তাদের এই দায়িত্ব দিয়েছে। সেখানে ভারত-সহ বিশ্বের ১৬টি দেশের প্রায় ৭০০টি ব্যবসায়িক প্রতিষ্ঠান অংশ নেবে। আগামী ২০ এপ্রিল শিল্প সম্মেলনের শুরুর দিনই সায়েন্স সিটিতে উদ্বোধন হবে ট্রেড এক্সপোর। চলবে ২৪
তারিখ পর্যন্ত।

Advertisement

এ দিকে, সংশ্লিষ্ট মহলের দাবি, ব্যবসায়িক কেন্দ্র হিসাবে পশ্চিমবঙ্গের গুরুত্ব বাড়ছে। বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকনমিক কোঅপারেশন (বিমস্টেক) গোষ্ঠীভুক্ত ভারত, বংলাদেশ, ভুটান, নেপাল, তাইল্যান্ড, মায়ানমার এবং শ্রীলঙ্কার মধ্যে একটি অবাধ বাণিজ্য চুক্তির জন্য উদ্যোগী হয়েছে কেন্দ্র।

সেটা হলে শুধু ভারতেরই নয়, বিশ্বের বেশ কিছু দেশের মধ্যে ব্যবসার ক্ষেত্রে এ রাজ্যের গুরুত্ব বাড়বে, দাবি সিডব্লিউবিটিএ-র। আয়োজক সংগঠনটির কর্তারা বলছেন, রাজ্যকে ওই সম্ভাবনার সুযোগ নেওয়ার জন্য তৈরি করার অন্যতম পদক্ষেপ এই বিজিটিই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.