Advertisement
০৪ মে ২০২৪
Economy

আরও দেশের সঙ্গে টাকায় বাণিজ্যের পরামর্শ অর্থ মন্ত্রকের

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর আমেরিকা-সহ বিভিন্ন দেশ মস্কোর উপরে একাধিক নিষেধাজ্ঞা চাপিয়েছে। যার ফলে বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে ডলারে লেনদেন করতে গিয়ে সমস্যায় পড়ছে ভ্লাদিমির পুতিনের দেশ।

সম্প্রতি বণিকসভা এবং বাণিজ্যিক ব্যাঙ্কগুলির সঙ্গে বৈঠক করে অর্থ মন্ত্রক।

সম্প্রতি বণিকসভা এবং বাণিজ্যিক ব্যাঙ্কগুলির সঙ্গে বৈঠক করে অর্থ মন্ত্রক। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২২ ০৯:৫৫
Share: Save:

রাশিয়া, মরিশাস এবং শ্রীলঙ্কার সঙ্গে টাকায় বাণিজ্য শুরু করেছে ভারত। আরও বিভিন্ন দেশের সঙ্গে ভারতীয় মুদ্রায় আমদানি-রফতানির জন্য বণিকসভা এবং ব্যাঙ্কগুলিকে পরামর্শ দিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর আমেরিকা-সহ বিভিন্ন দেশ মস্কোর উপরে একাধিক নিষেধাজ্ঞা চাপিয়েছে। যার ফলে বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে ডলারে লেনদেন করতে গিয়ে সমস্যায় পড়ছে ভ্লাদিমির পুতিনের দেশ। এই পরিস্থিতিকে সুবিধা হিসেবে কাজে লাগিয়েছে ভারত। শুরুতে টাকায় লেনদেন শুরু করেছে রাশিয়ার সঙ্গে। কেন্দ্র, শীর্ষ ব্যাঙ্ক এবং সংশ্লিষ্ট মহলের অনুমান, ডলারের নিরিখে টাকার উত্থান-পতনের অস্থিরতা উল্লেখযোগ্য ভাবে কমবে। এমনিতে ভারত গোটা বিশ্বে অশোধিত তেলের দ্বিতীয় বৃহত্তম আমদানিকারী। সম্প্রতি বিশ্ব অর্থনীতির অস্থির পরিস্থিতিতে আমেরিকার মুদ্রা শক্তিশালী হচ্ছে। তার নিরিখে টাকার দাম অনেকটাই পড়েছে। তাতে আমদানি বিল মেটাতে আমদানিকারী সংস্থাগুলির খরচ হচ্ছে বেশি। এরই মধ্যে সস্তা তেলের সুবিধা পেতে রাশিয়া থেকে তেল আমদানি বাড়িয়েছে ভারত। সেই লেনদেন মসৃণ করতে টাকার মাধ্যমে বাণিজ্য চালুর ব্যাপারে উদ্যোগী হয় কেন্দ্র। রিজ়ার্ভ ব্যাঙ্ক নির্দেশিকা তৈরি করে। তাতে ভস্ত্রো অ্যাকাউন্টের মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে বরাত সংক্রান্ত নথি (ইনভয়েস), টাকা মেটানো এবং হিসাব চূড়ান্ত করার পৃথক ব্যবস্থা রয়েছে। এর পর রাশিয়া, মরিশাস এবং শ্রীলঙ্কা এই প্রক্রিয়ায় যুক্ত হয়।

সম্প্রতি বণিকসভা এবং বাণিজ্যিক ব্যাঙ্কগুলির সঙ্গে বৈঠক করে অর্থ মন্ত্রক। সেখানেই আরও বেশি সংখ্যক দেশকে এই বাণিজ্য প্রক্রিয়ার মধ্যে নিয়ে আসার জন্য সংশ্লিষ্ট পক্ষগুলিক পরামর্শ দিয়েছে তারা। ভারতের কয়েকটি ব্যাঙ্ক ওই সমস্ত দেশের ব্যাঙ্কে বিশেষ ভস্ত্রো অ্যাকাউন্ট খুলেছে। সেই অ্যাকাউন্টের মাধ্যমেই চলছে আর্থিক লেনদেনে। রাশিয়ার বৃহত্তম দুই ব্যাঙ্ক স্‌বার ব্যাঙ্ক এবং ভিটিবি ব্যাঙ্ক ভস্ত্রো অ্যাকাউন্ট খুলে লেনদেনের অনুমোদন পায়। ওই তিন দেশের ব্যাঙ্কেও ভস্ত্রো অ্যাকাউন্ট খুলেছে ভারতের কয়েকটি ব্যাঙ্ক। এই পদ্ধতিতে ভারতীয় আমদানি সংস্থাগুলি টাকায় বিল মেটাবে। যা জমা পড়বে সংশ্লিষ্ট দেশের ব্যাঙ্কের ভস্ত্রো অ্যাকাউন্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Economy indian currency
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE