Advertisement
০৭ ডিসেম্বর ২০২২
jewellery

Jewelry: গয়না শিল্পের পাখির চোখ অক্ষয় তৃতীয়া

শুভ দিন। এই দিনে সোনা কিনলে সৌভাগ্য ও সম্পদ আসে ঘরে। অক্ষয় তৃতীয়াকে ঘিরে পৌরাণিক এমন নানা কাহিনীর চল রয়েছে।

ফাইল ছবি

প্রজ্ঞানন্দ চৌধুরী
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২২ ০৬:১৬
Share: Save:

শুভ দিন। এই দিনে সোনা কিনলে সৌভাগ্য ও সম্পদ আসে ঘরে। অক্ষয় তৃতীয়াকে ঘিরে পৌরাণিক এমন নানা কাহিনীর চল রয়েছে। সেই বিশ্বাস থেকে উজ্জ্বল ভবিষ্যতের আকাঙ্ক্ষায় বহু মানুষ এ দিন সোনার গয়না কিনতে ভিড় জমান দোকানে। আর ক্রেতা মহলের এই বাড়তি আগ্রহই তৈরি করে ব্যবসার নয়া সূত্র। নতুন নতুন বিপণন কৌশল স্থির করে সেটিকে আরও উস্কে দিয়ে বিক্রি বাড়াতে সাম্প্রতিককালে আরও বেশি প্রতিযোগিতার ঢেউ এসেছে গয়না শিল্পে। এ বার অতিমারি কাটিয়ে তার হাত ধরেই ব্যবসা বৃদ্ধির আশায় বুধ বাঁধছে স্বর্ণ শিল্প মহল।

Advertisement

ধনতেরস, পয়লা বৈশাখের মতো পার্বণেও নতুন কিছু কেনা, হালখাতা করার চল রয়েছে। তবে গয়না শিল্পের মতে, সেগুলি বিভিন্ন অঞ্চলে সীমাবদ্ধ থাকলেও অক্ষয় তৃতীয়া সারা দেশেই পালিত হয়। ফলে বিক্রির সম্ভাবনাও বেশি থাকে।
কথিত আছে, এই দিনেই ব্রহ্মা ও শিবকে আরাধনায় সন্তুষ্ট করে স্বর্গের সমস্ত ধন সম্পদের অধিকারী হন কুবের। সেনকো গোন্ড অ্যান্ড ডায়মন্ডসের এমডি শুভঙ্কর সেন সোমবার বলেন, “অক্ষয় তৃতীয়ায় মানুষ ধনসম্পদ বৃদ্ধির আশায় সোনা কেনার মাধ্যমে কুবেরের আরাধনা করেন। যাতে সৌভাগ্য ঘরে আসে।’’ আবার মহাভারতের ব্যাখ্যায়, এই দিনে শ্রীকৃষ্ণের থেকে অক্ষয়পাত্র লাভ করেন পাণ্ডবেরা। বঙ্গীয় স্বর্ণশিল্পি সমিতির সাধারণ সম্পাদক টগর পোদ্দার বলেন, “তাই অনেকের ধারণা, অক্ষয় তৃতীয়ায় সোনা কিনলে গৃহে সীমাহীন ধনসম্পদ আসবে।’’

এই বিশ্বাস, ভরসায় ভর করেই ব্যবসা বাড়াতে ক্রেতাদের বার্তা দেওয়ার কাজ আগে থেকেই তাঁরা শুরু করেন বলে জানান শুভঙ্করবাবু ও অঞ্জলি জুয়েলার্সের ডিরেক্টর অনর্ঘ্য উত্তীয় চৌধুরী। তাঁদের কথায়, “অক্ষয় তৃতীয়ায় গয়না কেনা যে শুভ, তা সকলকে মনে করানো আমাদের মূল কাজ। তাই ব্যবসায়ীরা নানা মাধ্যমে গয়না কেনার প্রচার চালান। সঙ্গে উপহার তো আছেই।’’

এই শিল্প সূত্রের খবর, অনেক ব্যবসায়ী মজুরিতেও বিশেষ ছাড় দেন। পাশাপাশি একে কেন্দ্র করে আরও কিছু দিন ব্যবসা জিইয়ে রাখতে এই সব কৌশল কার্যকর থাকে। যে দিনগুলিতে কাঁচা সোনা ছাড়াও সোনা-রুপোর গয়না বিক্রি সব থেকে বেশি হয়, অক্ষয় তৃতীয়া তার অন্যতম। পিসি চন্দ্র গোষ্ঠীর ডিরেক্টর উদয় চন্দ্রের কথায়, “শীত ও গ্রীষ্মের গয়না বিক্রির দু’টি বড় উৎসব হল ধনতেরস এবং অক্ষয় তৃতীয়া। এ দিন তুলনামূলক ভাবে একটু ভারি গয়নার চাহিদাই বেশি থাকে।’’ আর গত ক’দিনে সোনার দাম কিছুটা কমায় বিক্রিও ভাল হবে বলে আশা স্বর্ণশিল্প বাঁচাও কমিটির কার্যকরী সভাপতি সমর দে-র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.