Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Vande Bharat Express

বন্দে ভারতে কি সাধারণ রেকও

রেল সূত্রের খবর, আগামী ছয়-সাত মাসের মধ্যে বন্দে ভারত এক্সপ্রেসে ওই রেক তৈরি হয়ে যাবে। চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে পুরোদমে সেই কাজ চলছে।

An image of Vande Bharat Express Train

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ০৫:১১
Share: Save:

সেমি হাইস্পিড ট্রেন হিসেবে বন্দে ভারত এক্সপ্রেসের সাফল্য নিয়ে মোদী সরকার ঢাক পেটালেও, অনেকেরই অভিযোগ ওই ট্রেন সাধারণ নিম্নবিত্ত যাত্রীদের ধরাছোঁয়ার বাইরে। কারণ টিকিটের দাম একই দূরত্বের অন্যান্য ট্রেনের থেকে অনেক বেশি। এই ট্রেন সাধারণ রোজগেরে মানুষের কথা ভেবে আনা হয়নি বলেও সমালোচনায় বিদ্ধ রেল। এই পরিস্থিতিতে সূত্রের খবর, এ বার ওই ট্রেনে নন-এসি স্লিপার এবং সাধারণ শ্রেণির কামরাযুক্ত বিশেষ রেক তৈরির কাজে হাত দিয়েছে তারা। সরকারি মহলের বার্তা, সাধারণ যাত্রীদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত রেলের।

উল্লেখ্য, এখন হাওড়া-এনজেপি বন্দে ভারতের ভাড়া চেয়ার কার-এ ১৫৬৫ টাকা। এগ্‌জ়িকিউটিভ শ্রেণিতে সফর করলে গুনতে হয় ২৮২৫ টাকা।

রেল সূত্রের খবর, আগামী ছয়-সাত মাসের মধ্যে ওই রেক তৈরি হয়ে যাবে। চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে পুরোদমে সেই কাজ চলছে। নতুন ওই ট্রেন ১৬ কোচের বদলে ২৪ কোচের হতে পারে এবং দু’প্রান্তে ইঞ্জিন বা মোটর কোচ থাকতে পারে বলেও জানিয়েছে সূত্র। রেলের দাবি, এর ফলে ট্রেন দ্রুত ছুটতে পারবে। পাশাপাশি, যাত্রা শেষে তার অভিমুখ পরিবর্তন করতেও সুবিধা হবে। তাই এমন ব্যবস্থা।

খবর, বেশি সংখ্যক যাত্রী যাতে সফর করতে পারেন সে জন্য নতুন ট্রেনে পর্যাপ্ত সাধারণ শ্রেণির কামরা ছাড়াও অনেকগুলি সাধারণ স্লিপার কামরা রাখা হবে। নতুন ট্রেনের ক্ষেত্রে রেক পিছু ৬৫ কোটি টাকা পর্যন্ত খরচ পড়তে পারে বলে দাবি রেল সূত্রের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vande Bharat Express Non Ac Rake
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE