Advertisement
১১ মে ২০২৪
tourism

Tourism: অতিমারিতে সওয়া দু’কোটি কাজ গিয়েছে পর্যটনে, জানালেন কেন্দ্রীয় পর্যটনমন্ত্রী

অতিমারির আগে এই ক্ষেত্রে ৩.৮ কোটি মানুষ কর্মরত ছিলেন। তিন দফায় ভারতে পর্যটকের হার কমেছে যথাক্রমে ৯৩%, ৭৯% এবং ৬৪%।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মার্চ ২০২২ ০৬:১২
Share: Save:

দেশে অর্থনৈতিক ঝিমুনির পরে করোনার হানায় আরও মলিন হয়েছে কর্মসংস্থানের ছবি। সোমবার কেন্দ্রীয় পর্যটনমন্ত্রী জি কিসান রেড্ডি জানালেন, করোনার তিন ধাক্কায় দেশের পর্যটন ক্ষেত্রে প্রায় সওয়া দু’কোটি মানুষ কাজ খুইয়েছেন। আর জাতীয় পরিসংখ্যান দফতরের (এনএসও) সমীক্ষা জানাল, গত বছরের এপ্রিল-জুনে শহরাঞ্চলে ১৫ বছর ও তার চেয়ে বেশি বয়সি মানুষের মধ্যে বেকারত্বের হার ছিল ১২.৬%। ২০২০ সালের তুলনায় সেই হার অনেকটা কমলেও তা উদ্বেগজনক মাত্রাতেই রয়েছে।

রেড্ডি এ দিন সংসদে জানান, তাঁদের সমীক্ষায় দেখা গিয়েছে, পর্যটন ক্ষেত্রে করোনার প্রথম দফায় ১.৪৫ কোটি, দ্বিতীয় দফায় ৫২ লক্ষ ও তৃতীয় দফায় ১৮ লক্ষ মানুষ কাজ হারিয়েছেন। অতিমারির আগে এই ক্ষেত্রে ৩.৮ কোটি মানুষ কর্মরত ছিলেন। তিন দফায় ভারতে পর্যটকের হার কমেছে যথাক্রমে ৯৩%, ৭৯% এবং ৬৪%। তবে তাঁর দাবি, পর্যটন ক্ষেত্রকে চাঙ্গা করতে সুদহীন ঋণের প্রকল্প আনা হয়েছে। রাজ্যগুলিকেও সাধ্য মতো এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

অন্য দিকে, এনএসও জানিয়েছে, করোনার প্রথম ঢেউয়ে ২০২০ সালের এপ্রিল-জুনে শহরে ১৫ বছর ও তার চেয়ে বেশি বয়সি মানুষের মধ্যে বেকারত্বের হার ছিল ২০.৮%। ২০২১ সালে একই সময়ে তা ছিল ১২.৬%। তবে ঠিক তার আগের জানুয়ারি-মার্চে বেকারত্বের হার ছোঁয় ৯.৩%। অর্থাৎ, করোনার দ্বিতীয় ঢেউয়ে তা ফের বাড়ে। উল্লেখ্য, একটা সময়ে এনএসও-র রিপোর্টেই জানা গিয়েছিল ২০১৭-১৮ অর্থবর্ষে দেশে বেকারত্বের হার ৬.১% ছিল। ৪৫ বছরের
মধ্যে সর্বোচ্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

tourism Coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE