Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Investment Ideas

এক মাসে ৪৭ শতাংশ লাভ! বিনিয়োগের সেরা ঠিকানা কি শেয়ার বাজার?

দীর্ঘ অপেক্ষার পর গত এক সপ্তাহ ধরে ছন্দে ফিরেছে শেয়ার বাজার। গত সপ্তাহে নজরকাড়া লাভ করেছে বেশ কিছু সংস্থা।

Share market investment tips

শেয়ার বাজারে বড় অঙ্কের লাভের সুযোগ। প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই ও নয়াদিল্লি শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৫৪
Share: Save:

ফিক্সড ডিপোজ়িট, পিপিএফের পাশাপাশি শেয়ার বাজারও বর্তমানে বিনিয়োগের গুরুত্বপূর্ণ মাধ্যম। বিশেষ করে যাঁরা ঝুঁকি নিতে ভয় পান না, তাঁরা অল্প সময়ে বেশি লাভের জন্য শেয়ারে বিনিয়োগ করে থাকেন। দীর্ঘ অপেক্ষার পর গত এক সপ্তাহ ধরে ছন্দে ফিরেছে শেয়ার বাজার। গত সপ্তাহে নজরকাড়া লাভ করেছে বেশ কিছু সংস্থা।

এই আবহে বিনিয়োগের জন্য নিম্নলিখিত স্টকগুলোর দিকে নজর রাখতে পারেন।

ম্যাজ়াগন ডক শিপবিল্ডার্স: শেয়ার বাজারে বড় অঙ্কের রিটার্ন দেওয়ার জন্য বরাবরই সুনাম রয়েছে ম্যাজ়াগন ডক শিপবিল্ডার্স বা ম্যাজ়ডকের। শেয়ার বাজারে সূচক ছন্দে ফিরতেই চেনা ছন্দে দেখা গিয়েছে এই জাহাজ নির্মাণকারী সংস্থাকে। সেই সঙ্গে আমেরিকার সরকারের সঙ্গে জাহাজ মেরামতি সংক্রান্ত চুক্তি ম্যাজ়ডককে শুক্রবার শেয়ার বাজারে প্রায় ৬ শতাংশ লাভ এনে দিয়েছে। বৃহস্পতি এবং শুক্র, দু’দিনে এই স্মলক্যাপ সংস্থার লাভের পরিমাণ ১৬ শতাংশের বেশি।

বিএসই: বম্বে স্টক এক্সচেঞ্জের নিজস্ব সংস্থা বিএসই লিমিটেডের বাজারদর গত কয়েক দিন ধরেই ঊর্ধ্বমুখী। শেয়ার বাজার ছন্দে ফেরার সঙ্গে সঙ্গেই চড়চড়িয়ে উপরের দিকে উঠেছে এই স্মলক্যাপ সংস্থার বাজারদর। গত এক সপ্তাহে এই সংস্থা প্রায় ১১ শতাংশ এবং এক মাসে প্রায় ৪৭ শতাংশ রিটার্ন দিয়েছে।

আইআরএফসি: ফিন্যান্স সেক্টরের অন্যান্য সংস্থার মধ্যে আইআরএফসির বাজারদর বর্তমানে বেশ ঊর্ধ্বমুখী। লার্জক্যাপ বিভাগের এই পাবলিক লিমিটেড সংস্থার গত এক সপ্তাহে লক্ষ্মীলাভ হয়েছে প্রায় ১৫ শতাংশ, এক মাসের হিসাব করলে এই লাভের অঙ্ক দাঁড়ায় ৫৭ শতাংশেরও বেশি। ৩ সেপ্টেম্বর থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত গত পাঁচ দিনে চার দিনই লাভের মুখ দেখেছে আইআরএফসি।

কোল ইন্ডিয়া: লার্জক্যাপের অন্তর্ভুক্ত এই সরকারি কয়লা উত্তোলক সংস্থা বর্তমানে বিনিয়োগকারীদের পাখির চোখ। অন্যান্য খনিজ পদার্থ উত্তোলনকারী সংস্থার তুলনায় এই শেয়ার বর্তমানে লাভের তালিকায় বেশ ভাল জায়গায় রয়েছে। গত এক সপ্তাহে এই সংস্থার লাভের পরিমাণ প্রায় ১৪ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE