• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

স্পেকট্রামের ন্যূনতম দর ছাঁটার সুপারিশ 

Spectrum

বিপুল ধারের বোঝায় জেরবার টেলিকম শিল্প স্পেকট্রামের চড়া দর নিয়ে উদ্বেগ জানাচ্ছে বহু দিন ধরেই। এই পরিস্থিতিতে আগামী নিলামে ৭০০ মেগাহার্ৎজ় ব্যান্ডের স্পেকট্রামের ন্যূনতম দর কমিয়ে প্রায় অর্ধেক করার সুপারিশ করল এই শিল্পের নিয়ন্ত্রক ট্রাই। তাদের প্রস্তাব, এই দর প্রতি মেগাহার্ৎজ়ে ৪৩% কমে হোক ৬,৫৬৮ কোটি টাকা। ২০১৬ সালের নিলামে তা ১১,৪৮৫ কোটি হওয়ায়, ওই স্পেকট্রাম বিক্রিই হয়নি।

এ বছর স্পেকট্রাম নিলাম হওয়ার কথা থাকলেও, এখনও তার দিনক্ষণ স্থির করেনি কেন্দ্র। তার আগে এ দিন ট্রাইয়ের অন্যান্য সুপারিশের মধ্যে আছে, ৮,০৯৩.৪৫ মেগাহার্ৎজ় স্পেকট্রামের মোট ন্যূনতম দর ৫.৭৭ লক্ষ কোটি টাকা করা। যা আগের বারের নিলামের দামের থেকে সামান্য বেশি। ৫-জি প্রযুক্তির সংযোগের জন্য প্রয়োজনীয় ৩৩০০-৩৬০০ ব্যান্ডের ন্যূনতম দর প্রতি মেগাহার্ৎজ় পিছু কমিয়ে ৪৯২ কোটি টাকা করা। সেখানে একচেটিয়া কারবার রোখার শর্ত আরোপ। অন্য ব্যান্ডের স্পেকট্রামগুলির ক্ষেত্রেও ন্যূনতম দরের সুপারিশ করেছে তারা।

সুপারিশে খুশি টেলিকম শিল্পের সংগঠন সিওএআই। তবে তাদের ডিজি রাজন ম্যাথুজের বক্তব্য, শুধু সেটাই যথেষ্ট নয়। সংস্থাগুলিকে আর্থিক বোঝার হাত থেকে কিছুটা রেহাই দিতে ‘এসইউসি’, লাইসেন্স ফি এবং অন্যান্য কর না কমালে ৫-জির জন্য প্রয়োজনীয় পরিকাঠামো তৈরিই করতে পারবে না তারা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন