Advertisement
২০ এপ্রিল ২০২৪
India

Indian Economy: চলতি বছরে ভারতীয় অর্থনীতির বৃদ্ধি হতে পারে ৬.৪ শতাংশ, পূর্বাভাস রাষ্ট্রপুঞ্জের

করোনা ও ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্ব অর্থনীতির গুরুতর সঙ্কোচন হয়েছে বলে দাবি ‘ওয়ার্ল্ড ইকনমিক সিচুয়েশন অ্যান্ড প্রসপেক্টস-২০২২’ রিপোর্টে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৯ মে ২০২২ ১৬:৫৪
Share: Save:

করোনার অভিঘাত সত্ত্বেও ২০২২ সালে ভারতের আর্থিক বৃদ্ধির সম্ভাব্য হার ৬.৪ শতাংশ হতে পারে। বৃহস্পতিবার এমনই পূর্বাভাস মিলেছে রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে। গত বছর রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে ৭.৩ শতাংশ পূর্বাভাস দেওয়া হয়েছিল। কিন্তু তা ছাপিয়ে বৃদ্ধির হার দাঁড়িয়েছিল ৮.৮ শতাংশ। এ বারও ‘প্রকৃত ফল’ পূর্বাভাসের তুলনায় ভাল হবে বলে কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রের খবর।

কোভিড-১৯ অতিমারির ধাক্কায় ভারতীয় অর্থনীতি সঙ্কটে পড়লেও অন্য দেশের তুলনায় তা উজ্জ্বল বলেই জানানো হয়েছে রাষ্ট্রপুঞ্জের ‘ওয়ার্ল্ড ইকনমিক সিচুয়েশন অ্যান্ড প্রসপেক্টস-২০২২’ শীর্ষক ওই রিপোর্টে। তবে মুদ্রাস্ফীতি এবং শ্রমের বাজারে অসাম্যের কারণে ভারতের বাজারে প্রত্যাশিত বিনিয়োগ না আসার আশঙ্কা রয়েছে বলেও ইঙ্গিত দেওয়া হয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ব জুড়ে অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়লেও নয়াদিল্লি সেই ধাক্কা সামলাতে সফল হয়েছে জানিয়ে রিপোর্টে বলা হয়েছে, ‘এখনও আর্থিক বৃদ্ধির হারে পয়লা নম্বরে রয়েছে ভারত।’ তবে অতিমারির ধাক্কায় বিপর্যস্ত ভারতীয় অর্থনীতির ‘ক্ষত’ পুরোপুরি মেরামত হতে এখনও সময় লাগবে বলে জানিয়েছে রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট। বলা হয়েছে, যদি বিনিয়োগের মাধ্যমে অর্থনীতির হাল পুনরুদ্ধারের চেষ্টা শুরু না হয়, তবে দীর্ঘ দিন ধরে মন্দার প্রভাব চলতে থাকবে।

রাষ্ট্রপুঞ্জের আর্থিক ও সামাজিক বিষয় সংক্রান্ত সমীক্ষক দলের প্রধান হামিদ রশিদ ওই রিপোর্ট প্রকাশ করে জানিয়েছেন, বিশ্বজোড়া মুদ্রাস্ফীতির আবহে ভারত-সহ দক্ষিণ ও পূর্ব এশিয়ার দেশগুলির আর্থিক পরিস্থিতি কিছুটা ভাল। তিনি বলেন, ‘‘এক অর্থে বলতে গেলে অন্য অনেক দেশের তুলনায় ভারত ভাল অবস্থানে রয়েছে। তবে আরও এগোতে গেলে কঠোর আর্থিক নীতি অনুসরণ করতে হবে।’’

প্রসঙ্গত, করোনা পরিস্থিতির আগেই ভারতীয় অর্থনীতির অধোগতি শুরু হয়েছিল। ২০১৯ সালে আর্থিক বৃদ্ধির হার নেমে এসেছিল ৪.৭ শতাংশে। ২০২০ সালে সাড়ে ৯ শতাংশের বেশি বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হলেও অতিমারি পরিস্থিতির কারণে তা সম্ভব হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Indian Economy UN United Nations
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE