• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিক্ষোভ বিমাকর্মীদের

lic
—প্রতীকী ছবি।

জীবন বিমা নিগমে (এলআইসি) কেন্দ্রের হাতে থাকা অংশীদারির (১০০%) একাংশ বিক্রি করবে সরকার। বাজারে আনা হবে (আইপিও) রাষ্ট্রায়ত্ত জীবন বিমা সংস্থাটির শেয়ার। শনিবার বাজেটে নির্মলা সীতারামনের এই ঘোষণার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছিলেন বিমা কর্মীরা। আপত্তি তুলেছিল আরএসএস ঘনিষ্ঠ শ্রমিক সংগঠন ভারতীয় মজদুর সঙ্ঘও। আর রবিবার সংস্থাটির কর্মীরা জানালেন, সোমবার থেকেই এর বিরুদ্ধে প্রতিবাদে নামছেন তাঁরা।

কলকাতা ডিভিশন লাইফ ইনশিওরেন্স অ্যাসোসিয়েশনের অন্যতম নেতা বিশ্বনাথ গঙ্গোপাধ্যায় বলেন, সোমবার বিক্ষোভ সমাবেশ হবে দেশ জুড়ে। আর ৪ তারিখ ওয়াকআউট স্ট্রাইক করবেন কর্মীরা। আন্দোলনের কথা জানিয়েছেন এজেন্টরাও। লাইফ ইনশিওরেন্স এজেন্টস ফেডারেশন অব ইন্ডিয়া সাধারণ সম্পাদক শ্যামল চক্রবর্তী জানান, বুধবার দু’ঘণ্টার প্রতীকী ধর্মঘট করবেন তাঁরা। বিক্ষোভ দেখানো হবে প্রতিটি শাখায়। সেই সঙ্গে সাংসদদের স্মারকলিপি দেবেন এজেন্টরা। অনুরোধ করা হবে, যাতে বাজেট অধিবেশনে প্রস্তাবের বিরোধিতা করেন। ফেব্রুয়ারির মাঝে সংসদ অভিযানেরও পরিকল্পনা রয়েছে।

নির্মলার ঘোষণার পরেই প্রশ্ন উঠেছে, যে রাষ্ট্রায়ত্ত সংস্থায় সাধারণ মানুষের সঞ্চয়ের অন্তত একটি অংশ রাখা, তার শেয়ার বেসরকারি হাতে তোলার কথা কী ভাবে ভাবল কেন্দ্র?

ঘোষণা কী
• কেন্দ্রের হাতে থাকা এলআইসির পুরো ১০০% অংশীদারির একাংশ বিক্রি করা হবে।
• এ জন্য বাজারে প্রথমবার শেয়ার ছাড়বে (আইপিও) সরকার।
• কবে তা ছাড়া হবে বা কতটা শেয়ার বেচা 
হবে, তা জানানো হয়নি। তবে খবর, তা হতে পারে আগামী অর্থবর্ষের দ্বিতীয়ার্ধে।

আর্থিক হাল
• পাঁচ বছরে অনুৎপাদক সম্পদ দ্বিগুণ হয়েছে এলআইসির।
• অর্থবর্ষের প্রথমার্ধে তা হয়েছে ৩০,০০০ কোটি টাকা (৬.১%)।
• এনপিএ-র জন্য করতে হয়েছে বড় অঙ্কের পুঁজি সংস্থান।

অনেকের মতে, বহু সময়েই বাজেটের হিসেব মেলাতে লোকসানে চলা রাষ্ট্রায়ত্ত সংস্থার অংশীদারি এলআইসিকে ‘কিনতে বলে’ সরকার। যেমন, আইডিবিআই ব্যাঙ্ক। ফলে ধাক্কা খাচ্ছে গ্রাহক স্বার্থ। বিশ্বনাথবাবু ও শ্যামলবাবু বলেন, কেন্দ্রের প্রস্তাবের বিরোধিতা করবেন গ্রাহকেরা। শ্যামলবাবু বলেন, প্রায় ১ কোটি গ্রাহক প্রধানমন্ত্রীকে চিঠি পাঠাবেন।  

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন