Advertisement
০৭ মে ২০২৪
Niramala Sitharaman

জিএসটি নিয়ে নির্দেশ নির্মলার

গত অর্থবর্ষে ১৩.৮২ লক্ষ কোটি টাকা জিএসটি আদায় হয়েছে। এই পরিস্থিতিতে পর্ষদের কর্তাদের সঙ্গে বৈঠকে ভুয়ো বিল এবং তা দেখিয়ে আগে মেটানো কর ফেরতের দাবি মতো বিষয়গুলি খতিয়ে দেখতে বলেছেন অর্থমন্ত্রী।

An image of Union Finance Minister Nirmala Sitharaman

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ০৯:১৫
Share: Save:

কেন্দ্রীয় পরোক্ষ কর পর্ষদকে পরের সপ্তাহের মধ্যে জিএসটি ব্যবস্থায় রিটার্ন খতিয়ে দেখার জন্য স্বয়ংক্রিয় ব্যবস্থা তৈরি করতে বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই সঙ্গে করদাতার সংখ্যা বাড়ানোর দিকেও নজর দিতে বলেছেন তিনি।

হিসাব বলছে, গত অর্থবর্ষে ১৩.৮২ লক্ষ কোটি টাকা জিএসটি আদায় হয়েছে। এই পরিস্থিতিতে পর্ষদের কর্তাদের সঙ্গে বৈঠকে ভুয়ো বিল এবং তা দেখিয়ে আগে মেটানো কর ফেরতের দাবি মতো বিষয়গুলি খতিয়ে দেখতে বলেছেন অর্থমন্ত্রী। কর ফাঁকি রুখতে জোর দিতে বলেছেন প্রযুক্তিতে। সেই প্রসঙ্গেই স্বয়ংক্রিয় ব্যবস্থা আনার নির্দেশ দিয়েছেন তিনি।

উল্লেখ্য, জিএসটির আওতায় কর ফাঁকি রোখার জন্য বহু দিন ধরেই উদ্যোগী হয়েছে কেন্দ্র। করদাতারা যাতে সহজে পরিষেবা পান, তা নিশ্চিত করতেও আগ্রহী তারা। আজ বৈঠকে এই বিষয়ে ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন নির্মলাও। এ জন্য করদাতাদের সমস্যা মেটাতে প্রতিটি অঞ্চলে অভাব-অভিযোগ শোনা ও সমস্যা সমাধানের ব্যবস্থা তৈরি করার কথা বলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Niramala Sitharaman GST
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE