Advertisement
০৩ মে ২০২৪
UTUC

পিএফ নিয়ে চিঠি কেন্দ্রীয় শ্রমমন্ত্রীকে

ইউটিইউসির সাধারণ সম্পাদক অশোক ঘোষ জানান, ২০১৪-এর ১ অক্টোবর পিএফে আসার জন্য বেতনের ঊর্ধ্বসীমা ৬৫০০ টাকা থেকে বাড়িয়ে ১৫,০০০ টাকা করা হয়েছিল।

কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব।

কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৩ ০৮:৪৩
Share: Save:

আরও বেশি সংখ্যক মানুষকে যাতে কর্মী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) আওতায় আনা যায়, সরকারের কাছে তার ব্যবস্থা করার দাবি জানাল কেন্দ্রীয় শ্রমিক সংগঠন ইউটিইউসি। সে জন্য এই প্রকল্পে নাম লেখানোর যোগ্যতা হিসাবে বেতনের ঊর্ধ্বসীমা বাড়ানোর পক্ষে সওয়াল করে শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদবকে চিঠি দিয়েছে তারা। দাবি করেছে, জীবনযাপনের বেড়ে যাওয়া খরচের কথা মাথায় রেখে কর্মী পিএফে পেনশনের অঙ্কও বাড়ানো হোক। উল্লেখ্য, বর্তমান আইনে যাঁদের মাসিক বেতন ১৫,০০০ টাকার মধ্যে তাঁদেরই বাধ্যতামূলক ভাবে পিএফের আওতায় আসতে হয়। আর এই প্রকল্পে ন্যূনতম পেনশন ১০০০ টাকা। কর্মী মহলের তরফে যা বাড়ানোর দাবি তোলা হচ্ছে বহু দিন ধরে।

ইউটিইউসির সাধারণ সম্পাদক অশোক ঘোষ জানান, ২০১৪-এর ১ অক্টোবর পিএফে আসার জন্য বেতনের ঊর্ধ্বসীমা ৬৫০০ টাকা থেকে বাড়িয়ে ১৫,০০০ টাকা করা হয়েছিল। কিন্তু এখন বিভিন্ন সংস্থায় যে বেতন কাঠামো, তাতে বহু কর্মীই এই সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা নিতে পারেন না। পিএফে যুক্ত হওয়ার ওই ঊর্ধ্বসীমা অনেক শিল্পেই দেখা যায় ন্যূনতম বেতনের থেকে নীচে। ফলে সুরক্ষা পাওয়ার যোগ্য হয়েও তা থেকে বঞ্চিত হন একাংশ।

অশোকবাবুর দাবি, ‘‘আরও বেশি মানুষকে আর্থিক ভাবে সুরক্ষিত করতেই বেতনের ঊর্ধ্বসীমা অবিলম্বে বাড়ানোর দাবি জানিয়েছি। বহু বছর সংশোধন হয়নি পিএফ পেনশনের হারও। ফলে অবসরপ্রাপ্ত অধিকাংশ সদস্যই যৎসমান্য টাকা পান। অনেক ক্ষেত্রে তা মাসে ২০০০ টাকার নীচে। তাই তার অঙ্কও বাড়ানো হোক দ্রুত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UTUC PF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE