Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

আগ্রহপত্র পেশ বেদান্তের, তবু যাচ্ছে না উদ্বেগ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৯ নভেম্বর ২০২০ ০৫:২০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়, সৌদি অ্যারামকো, বিপি, রসনেফ্টের মতো সংস্থা আগ্রহ দেখায়নি। তবে বুধবার খনন সংস্থা বেদান্ত জানাল, ভারত পেট্রোলিয়ামে (বিপিসিএল) কেন্দ্রের অংশীদারি কেনার জন্য আগ্রহপত্র জমা দিয়েছে তারা। এর আগে জানা গিয়েছে, দেশ-বিদেশের আরও বেশ কয়েকটি সংস্থা তা পেশ করেছে। কিন্তু কেন্দ্রের দুশ্চিন্তা দূর হওয়ার নয়। কারণ, অংশীদারি বিক্রির সিদ্ধান্তের সময়ে বিপিসিএলের শেয়ার দর যা ছিল, এখন তার চেয়ে এক-চতুর্থাংশ কম।

গত সোমবার ছিল বিপিসিএলে কেন্দ্রের শেয়ার কিনতে আগ্রহপত্র জমা দেওয়ার শেষ দিন। বুধবার অনিল আগরওয়ালের বেদান্ত গোষ্ঠী জানিয়েছে, বিএসই-তে নথিভুক্ত বেদান্ত লিমিটেড এবং ব্রিটেনে তাদের মূল সংস্থা বেদান্ত রিসোর্সেস যৌথ ভাবে প্রাথমিক আগ্রহপত্র জমা দিয়েছে। নিজেদের তেল ও গ্যাস ব্যবসার কথা মাথায় রেখেই রাষ্ট্রায়ত্ত সংস্থাটি হাতে নেওয়ার সম্ভাবনা খতিয়ে দেখতে চায় তারা।

চলতি অর্থবর্ষে বিলগ্নিকরণের মাধ্যমে ২.১ লক্ষ কোটি টাকা রাজকোষে তুলতে চায় কেন্দ্র। বিপিসিএলে নিজেদের ৫২.৯৮% অংশীদারির পুরোটাই বিক্রি করে এর একটা গুরুত্বপূর্ণ অংশ উঠে আসবে বলে আশা করছে তারা। কিন্তু এরই মধ্যে অতিমারির জন্য আগ্রহপত্রের সময় কয়েকবার পিছিয়ে দিতে হয়। গত সোমবার ওই সময়সীমা শেষ হওয়ার পরে জানা যায়, রিলায়্যান্স, বিপি অংশগ্রহণ না-করলেও কয়েকটি সংস্থা আগ্রহপত্র জমা দিয়েছে। রয়েছে কয়েকটি বিদেশি লগ্নি সংস্থাও।

Advertisement

তবে কেন্দ্রের চিন্তা বাড়িয়েছে বিপিসিএলের শেয়ার দর। এ দিন বিএসই-তে তা ছিল ৩৮৩.২০ টাকা। সেই হিসেব ধরলে কেন্দ্রের ঘরে ৪৪,০০০ কোটি টাকা আসার কথা। সরকার অবশ্য আরও বেশি অঙ্ক ঘরে তোলার প্রত্যাশা করছে।

আরও পড়ুন

Advertisement