Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

সিএএ, এনআরসি, এনপিআর নিয়েও ব্যবসা করে নিচ্ছে অ্যামাজন!

সংবাদ সংস্থা
মুম্বই ২২ জানুয়ারি ২০২০ ১৩:৩৯
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

দেশ জুড়ে বিরোধিতার আবহ। সংশোধিত নাগরিত্ব আইন (সিএএ), জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) এবং জাতীয় জনসংখ্যা রেজিস্টার (এনপিআর) নিয়ে আন্দোলনে উত্তাল দেশ। তার মধ্যেই একটা অংশ সিএএ, এনআরসি, এনপিআর-কে সমর্থনও করছেন। সেই ‘দ্বন্দ্ব’কে কাজে লাগিয়ে আর্থিক মুনাফাও কামিয়ে নিতে চাইছে কোনও কোনও ব্যবসায়িক সংস্থা!

অনলাইন শপিং সাইট অ্যামাজন ডট ইন-এ যেমন বিক্রি হচ্ছে সিএএ, এনআরসি, এনপিআর শব্দ তিনটি লেখা টি-শার্ট। তাতে দু’রকমেরই অপশন রয়েছে। কেউ যদি সিএএ, এনআরসি, এনপিআর সমর্থন করেন, তাঁদের জন্যও যেমন রয়েছে, তেমন বিরোধীদের জন্যও রয়েছে টি-শার্ট।

সাদার উপর ইংরেজিতে কালো কালিতে লেখা তিনটি শব্দ—সিএএ, এনআরসি, এনপিআর। যাঁরা সমর্থন করেন তাঁদের জন্য ওই তিন শব্দের উপর সবুজ রঙের ‘টিক’ চিহ্ন দেওয়া টি-শার্টটি। আর যাঁরা বিরোধী শিবিরে তাঁদের জন্য সিএএ, এনআরসি, এনপিআর-এর উপর লাল রঙের একটি কোণাকুণি দাগ টানা রয়েছে।

Advertisement

আরও পড়ুন: অনাহারে মৃতপ্রায় সিংহেরা, বাঁচানোর আর্তি সোশ্যাল মিডিয়ায়

অ্যামাজনের অন্যান্য প্রোডাক্টের মতো এই দুই ধরনের টি-শার্টের নীচেও রেটিং দেওয়ার সুযোগ রয়েছে। আর অ্যামাজন ডট ইন সাইটেও এই কাস্টমার্স রেটিংয়ের দিক থেকে এগিয়ে সিএএ, এনআরসি, এনপিআর বিরোধীরা। সিএএ, এনআরসি, এনপিআর বিরোধী ছাপ মারা টি-শার্টে যেখানে রেটিং পড়েছে ৫-এর মধ্যে ৩.৩, সেখানে সমর্থনের টি-শার্টে রেটিং মাত্র ১।

আরও পড়ুন: এবার উত্তরপ্রদেশের ‘মালতীরা’ বারাণসীতে চলাবেন নিজেদের ক্যাফে

একই কোম্পানির তৈরি এই টি-শার্টের গুণমানের তফাৎ না হওয়াই স্বাভাবিক। তা-ও কাস্টমার রেটিংয়ে পিছিয়ে পড়ছে সবুজ টিকওয়ালা টি-শার্ট।



অ্যামাজনে বিক্রি হচ্ছে এই টি-শার্ট। ছবি: অ্যামাজন ডট ইন থেকে নেওয়া।

আরও পড়ুন

Advertisement