Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ভারতে রোলস রয়েস কালিনানের প্রথম মালিক মুকেশ অম্বানী, দেখে নিন এই গাড়ির দাম, ফিচার

মুকেশ অম্বানীর রোলস রয়েস কালিনানের দাম পড়ছে ৬ কোটি ৯৫ লক্ষ টাকা। এতে রয়েছে ৬.৮ লিটার ভি১২ পেট্রল ইঞ্জিন। সেই সঙ্গে রয়েছে টুইন টার্বোচার্জার

সংবাদ সংস্থা
মুম্বই ০১ সেপ্টেম্বর ২০১৯ ১২:২৬
Save
Something isn't right! Please refresh.
রোলস রয়েস কালিনান। ছবি : রোলস রয়েসের ওয়েবা সাইট থেকে নেওয়া।

রোলস রয়েস কালিনান। ছবি : রোলস রয়েসের ওয়েবা সাইট থেকে নেওয়া।

Popup Close

তিনি দেশের সব থেকে ধনি ব্যক্তি। তাই এ দেশে বিশ্বের অন্যতম বিলাসবহুল এসইউভি রোলস রয়েস কালিনানের মালিক যে মুকেশ অম্বানী হবেন, তাতে অবাক হওয়ার কিছু নেই। বছর খানেক আগে লঞ্চ করেই এই গাড়ি সাড়া ফেলে দিয়েছে।

কালিনান নামটি এসেছে বিশ্বের সব থেকে বড় হিরের নাম থেকে। দক্ষিণ আফ্রিকায়১৯০৫ সালে খুঁজে পাওয়া যায় ৩১০০ ক্যারেটের এই হিরে। নাম রাখা হয় কালিনান। সেই নাম থেকেই রোলস রয়েস তাদের এই বিলাসবহুল এসইউভির নাম রেখেছে, ‘কালিনান’।

মুকেশ অম্বানীর রোলস রয়েস কালিনানের দাম পড়ছে ৬ কোটি ৯৫ লক্ষ টাকা। এতে রয়েছে ৬.৮ লিটার ভি১২ পেট্রল ইঞ্জিন। সেই সঙ্গে রয়েছে টুইন টার্বোচার্জার। এতে রয়েছে ৮-স্পিড অটোমেটিক ট্রান্সমিশন সিস্টেম। কালিনান শূন্য থেকে ১০০ কিলোমিটার প্রতিঘণ্টার গতি তুলতে নেয় মাত্র ৫ সেকেন্ড। তবে এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ২৪৯ কিলোমিটার।

Advertisement

আরও পড়ুন : হাফ প্যান্ট পরে গণেশ দেখা যাবে না, পুজো উদ্যোক্তাদের উপর খাপ্পা সাধারণ মানুষ

আরও পড়ুন : এভাবে সাপের জন্ম দেখেছেন, পর্দা ছিঁড়ে বেরিয়ে আসছে বিষধর!

কালিনানের চালক তাঁর আসনে বসেই গাড়ির চার পাশের সব কিছু দেখতে পাবেন। কারণ এই গাড়ির চারদিকেই রয়েছে ক্যামেরা। ফলে ড্রাইভার ৩৬০ ডিগ্রি ভিউ পাবেন। কালিনানে রয়েছে সম্পূর্ণ আলাদা একটি লাগেজ জোন। যেটি পার্টিশন কাচ দিয়ে আলাদা করা হয়েছে। কালিনানে যাত্রীদের জন্য রয়েছে শব্দরোধী ব্যবস্থা।

মুকেশ অম্বানীর পরে অবশ্য ভারতে আরও দু’জন এই বিলাসবহুল গাড়িটি কিনেছেন। তালিকায় দ্বিতীয় নামটি টি-সিরিজ কর্তা ভূষণ কুমারের। আর তৃতীয় নামটি বলিউড স্টার অজয় দেবগনের।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement