Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Vivo

Vivo: কেন ব্যাঙ্ক অ্যাকাউন্টে লেনদেন বন্ধ? ইডির বিরুদ্ধে দিল্লি হাই কোর্টে চিনা মোবাইল সংস্থা

মঙ্গলবার দেশ জুড়ে চিনা ফোন প্রস্তুতকারক দু’টি সংস্থার একাধিক ঠিকানায় তল্লাশি চালিয়েছিল ইডি। বাজেয়াপ্ত করা হয়েছিল ব্যাঙ্ক অ্যাকাউন্ট।

ইডির বিরুদ্ধে আদালতে ভিভো।

ইডির বিরুদ্ধে আদালতে ভিভো। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুলাই ২০২২ ১৪:৪৪
Share: Save:

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর বিরুদ্ধে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হল চিনের মোবাইল প্রস্তুতকারক সংস্থা ভিভো। সম্প্রতি আর্থিক লেনদেন সংক্রান্ত অনিয়মের অভিযোগে ভিভোর কয়েকটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। ইডি-র সেই পদক্ষেপকে চ্যালেঞ্জ জানিয়েই মামলা দায়ের করা হয়েছে দিল্লি হাই কোর্টে।

গত মঙ্গলবার দেশ জুড়ে চিনা ফোন প্রস্তুতকারক সংস্থার একাধিক ঠিকানায় তল্লাশি চালিয়েছিল ইডি। সে দিনই আর এক চিনা ফোন প্রস্তুতকারক সংস্থা শাওমির একাধিক ঠিকানাতেও কেন্দ্রীয় সংস্থাটির তদন্তকারী দল হানা দিয়েছিল। বিদেশি মুদ্রা নিয়ন্ত্রণ আইন (ফেমা) লঙ্ঘনের অভিযোগে ব্যাঙ্ক অ্যাকাউন্টে লেনদেন বন্ধ করার পাশপাশি একাধিক সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়।

বিদেশি মুদ্রা নিয়ন্ত্রণ আইন অভিযুক্ত ভিভোর ভারতীয় শাখার দুই ডিরেক্টর জেংশেনোউ এবং জাং শি ইতিমধ্যেই ভারত ছেড়েছেন বলে সূত্রের খবর। তাঁরা দু’জনেই চিনা নাগরিক। প্রসঙ্গত, সম্প্রতি চিনা ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলির উপর নজরদারি বাড়িয়েছে কেন্দ্র। পড়শি দেশে তাদের ‘ব্যবসা এবং অর্থের উৎসস্থল’ এবং কোথায়, তা খতিয়ে দেখতেই নজরদারি বাড়ানো হয়েছে বলে খবর। তারই জেরে চিনা মোবাইল ফোন প্রস্তুকারক সংস্থার দফতরে হানা দিয়েছিল ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE