মোবাইল ফোন কেনার কথা ভাবছেন? দামে কম হবে, অথচ থাকবে আধুনিক সব ফিচারর্স? আবার সুরক্ষার দিক থেকেও হবে অনেক অত্যাধুনিক। মোবাইলের স্ক্রিনে দাগ বা আঁচড় লাগলে আমাদের অনেকেরই মন খারাপ হয়ে যায়। মোবাইলের লুকটাও যায় নষ্ট হয়ে। তাই এমন একটা ফোন চাই, যা সব দিক থেকেই হবে মনের মতো!

এত কিছু যদি চাহিদা হয়, তবে আপনার জন্য একটা সুখবর রয়েছে। মোবাইল ফোন প্রস্তুতকারী সংস্থা ‘ভিভো’ খুব শীঘ্রই ভারতে নিয়ে আসছে উন্নত মানের অ্যানড্রয়েড মোবাইল ‘জেড-৫-এক্স’। যার সবচেয়ে উল্লেখযোগ্য ফিচার হচ্ছে ‘পাঞ্চ-হোল ডিসপ্লে’।

এর আগে চিনের বাজারে প্রচুর জনপ্রিয়তা পেলেও ভারতে এই প্রথম ধরনের ফোন প্রথম আনছে ভিভো। সংস্থার তরফে জানানো হয়েছে, এই স্মার্টফোনটি মূলত তিন ধরনের র‍্যাম এবং স্টোরেজে মিলবে। যত বেশি র‍্যাম তত বেশি দাম।

৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি স্টোরেজের ক্ষেত্রে এর দাম পড়বে প্রায় ১৪ হাজার ৪০০ টাকা। ৬ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজের ক্ষেত্রে দাম প্রায় ১৭ হাজার ৪০০ টাকা এবং ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজের দাম প্রায় ২০ হাজার ৫০০ টাকা  পড়বে বলে জানা গিয়েছে।

কী কী ফিচার রয়েছে এই নতুন ফোনটিতে?

• থাকছে ট্রিপল রিয়ার ক্যামেরা। সেলফিপ্রেমীদের জন্য রয়েছে ১৬ মেগাপিক্সেল যুক্ত সেলফি-শুটার ক্যামেরা। এ ছাড়াও রয়েছে ৮ মেগাপিক্সলের ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা এবং ১৬ মেগাপিক্সেলের প্রাইমারি শুটার ক্যামেরা। যার অ্যাপারচার এফ/১.৭৮।
• রয়েছে ৬.৫৩ ইঞ্চি (১০৮০*২৩৪০ পিক্সেল) এইচডি স্ক্রিন যা মোবাইল ডিসপ্লে স্ক্রিনকে আরও আকর্ষণীয় করবে।
• থাকছে স্ন্যাপ-ড্রাগন ৭১০ প্রসেসর, ৫০০০ এমএএইচ ব্যাটারি এবং অ্যানড্রয়েড ৯.০ পাই অপারেটিং সিস্টেম। 
• জেড-৫-এক্সে রয়েছে ১২৮ জিবি অনবোর্ড স্টোরেজ যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।
• এ ছাড়াও থাকছে রিয়ার ফিঙ্গার-প্রিন্ট সেন্সর, জিপিএস, ওয়াই-ফাইয়ের মতো প্রয়োজনীয় ফিচারর্স।
• এই ফোনের সবচেয়ে উল্লেখযোগ্য ফিচারটি হল ‘পাঞ্চ-হোল ডিসপ্লে’— এই প্রথম বার ভিভো তাদের কোনও স্মার্টফোনে এই ফিচারটি ব্যবহার করছে। এই ফিচারটি কী? ক্যামেরা মডিউলকে ‘হোল’ অর্থাৎ গর্তের মধ্যে বসিয়ে মোবাইল স্ক্রিনটিকে ও তার কোণগুলিকে কোনও দাগ বা আঁচড় পড়ার হাত থেকে রক্ষা করবে।

আরও পড়ুন:বাজার কাঁপাতে এল টিভিএস-এর নতুন স্কুটি জুপিটার জেড-এক্স, জেনে নিন এর উন্নতমানের ফিচারস…