Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Vodafone-Idea: ভিআই পুঁজি ঢালবে কি, সেটাই প্রশ্ন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৯ সেপ্টেম্বর ২০২১ ২৩:৫৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

স্পেকট্রাম এবং লাইসেন্স ফি খাতে বকেয়া থেকে স্পেকট্রামের দাম— চার বছর সরকারকে কোনও খাতে কোনও টাকা মেটাতে হবে না শুনে স্বস্তির শ্বাস ফেলছে ভোডাফোন আইডিয়া (ভিআই)। কিন্তু সংশ্লিষ্ট মহলের প্রশ্ন, কেন্দ্রের পদক্ষেপে স্বল্প মেয়াদে ভিআইয়ের বোঝা কমবে ঠিকই, কিন্তু দীর্ঘ মেয়াদে ঘুরে দাঁড়ানোর পথ কাঁটামুক্ত হবে কি? সংস্থার ব্যবসা বন্ধ হওয়ার আশঙ্কায় দাঁড়ি পড়বে? উপদেষ্টা সংস্থাগুলি মনে করাচ্ছে, বকেয়া মেটানোর প্রক্রিয়া কিছু দিনের জন্য রদ হয়েছে, তা মকুব হয়নি। ফলে পরের ধাপের জন্য এখন থেকেই অর্থ সংস্থানে উদ্যোগী হতে হবে। গোটা টেলিকম ক্ষেত্রের সার্বিক বোঝা লাঘব করতে মাসুল বৃদ্ধিও দরকার।

ঘুরে দাঁড়াতে ব্রিটেনের ভোডাফোনএবং ভিআইয়ের অংশীদার আদিত্য বিড়লা গোষ্ঠীকে পুঁজি ঢালার বার্তা দিয়েছেন এয়ারটেলের কর্ণধার সুনীল মিত্তল। তবে ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানতে চাওয়া হলে ভিআই কোনও মন্তব্য করতে চায়নি।

মূল্যায়ন সংস্থা ব্রিকওয়ার্ক রেটিংস জানাচ্ছে, ভিআই-র আগামী ৩১ মার্চের মধ্যে এজিআর (মোট যে আয়ের উপর স্পেকট্রাম ও লাইসেন্স ফি দিতে হয়)-এর বকেয়া কিস্তি বাবদ ৮০০০-৯০০০ কোটি টাকা এবং স্পেকট্রামের দাম খাতে ১৫,০০০ কোটি দেওয়ার কথা ছিল কেন্দ্রকে। তা স্থগিত হলেও পরে সেই দায় মেটানোর বন্দোবস্ত করতে হবে এখন থেকেই। তবে উপদেষ্টা সংস্থা মোতিলাল অসওয়ালের হিসাব, অন্য খাতে পুঞ্জীভূত নানা দায় বাবদ ২০২২-২৩ সালেই আরও ১২,০০০ কোটি টাকা শোধ করতে হবে। শুধু কেন্দ্রের পদক্ষেপে সমস্যা মিটবে না দাবি করে ক্রেডিট সুইস-এরও বক্তব্য, অন্যান্য ধার শোধে ভিআই-এর ৬ থেকে ৯ মাসে ১০০ কোটি ডলার (প্রায় ৭৪০০ কোটি টাকা) লাগবে।

Advertisement



মাসুল বাড়িয়ে সংস্থার গ্রাহক পিছু গড় আয় বৃদ্ধিতেও জোর দিচ্ছে তারা। ক্রেডিট সুইসের মতে, ২০২৫-২৬ সালে তা ২৪০ টাকায় পৌঁছনো জরুরি। ব্রিকওয়ার্কের বক্তব্য, গোটা টেলি শিল্পেই তা ২০০ টাকা হওয়া দরকার। সে জন্য ন্যূনতম দর ঠিক করার জন্য উদ্যোগী হতে হবে সরকারকেও।

আরও পড়ুন

Advertisement