Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১২ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

দেশের গ্যাস মানচিত্রে পশ্চিমবঙ্গও

জগদীশপুর থেকে আসা পেট্রল-ডিজেলের চেয়ে সস্তা ও দূষণহীন এই গ্যাস পাইপলাইনের মাধ্যমে বাড়িতে রান্নার কাজে, গাড়ির জ্বালানি (সিএনজি) হিসেবে ও শি

নিজস্ব প্রতিবেদন
০৭ ফেব্রুয়ারি ২০২১ ০৫:২৭
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

ভারতে পাইপলাইনের মাধ্যমে প্রাকৃতিক গ্যাস সরবরাহ ব্যবস্থার মানচিত্রে জুড়ছে পশ্চিমবঙ্গও। আজ, রবিবার প্রধানমন্ত্রী উর্জা গঙ্গা গ্যাস প্রকল্পের আওতায় রাষ্ট্রায়ত্ত গেল-এর উত্তরপ্রদেশের জগদীশপুর থেকে দুর্গাপুর পর্যন্ত পাইপলাইন প্রকল্পটিকে জাতির উদ্দেশে উৎসর্গ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংস্থার সিএমডি মনোজ জৈনের আশ্বাস, দেড় বছরের মধ্যে সেটি হলদিয়া, বোকারো, ধামড়া এবং গুয়াহাটি পৌঁছবে।

২০০৫ সালে রাজ্যে পাইপলাইনে গ্যাস আনতে গেল-এর সঙ্গে আলোচনার কথা জানান তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তৎপরতায়ও বিষয়টি নিয়ে উদ্যোগী হয় প্রশাসন। ঠিক হয়েছে, জগদীশপুর থেকে আসা পেট্রল-ডিজেলের চেয়ে সস্তা ও দূষণহীন এই গ্যাস পাইপলাইনের মাধ্যমে বাড়িতে রান্নার কাজে, গাড়ির জ্বালানি (সিএনজি) হিসেবে ও শিল্পের উপাদানে ব্যবহার হবে। তিন বছরে রাজ্যে তিন-চার লক্ষ বাড়িতে গ্যাস সংযোগ দেওয়া যাবে। ২০০টি সিএনজি স্টেশন তৈরি হবে।

মনোজের দাবি, এই গ্যাস রাজ্যে ম্যাটিক্সের সঙ্গে ঝাড়খণ্ডের সিন্ধ্রির সার কারখানারও পুনরুজ্জীবন ঘটাবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement