Advertisement
২৬ এপ্রিল ২০২৪
West Bengal

বিধি মেনে কাজের জন্য কমিটি রাজ্যের

শিল্প সংস্থা, চা বাগান, চটকলগুলি কত কর্মী নিয়ে কী ভাবে কাজ করবে, সম্প্রতি দু’দফায় সেই নির্দেশিকা দিয়েছে রাজ্য।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২১ ০৫:২৮
Share: Save:

করোনার সংক্রমণ যেমন বাড়ছে, তেমনই সংশয় মাথাচাড়া দিচ্ছে ব্যবসা-আর্থিক কর্মকাণ্ড ঘিরে। আংশিক লকডাউন, নৈশ কার্ফু অথবা দৈনন্দিন কাজের সময় নিয়ন্ত্রণ করে সংক্রমণে রাশ টানার পাশাপাশি কিছুটা আর্থিক প্রক্রিয়া চালু রাখার চেষ্টা করছে সরকার। পশ্চিমবঙ্গও তার ব্যতিক্রম নয়। শিল্প সংস্থা, কারখানা, চা বাগান, চটকল সে ভাবেই চালু রাখার নির্দেশ দিয়েছে রাজ্যের নতুন সরকার। এ বার সংশ্লিষ্ট বিধি কড়া ভাবে মেনে চলার জন্য শিল্পমহলকে নির্দেশ দিল রাজ্যের শ্রম দফতর। সেই সঙ্গে গোটা প্রক্রিয়ায় নজরদারির জন্য শনিবার প্রতিটি জেলায় বিশেষ কমিটি গড়ল তারা। সামগ্রিক পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য কাল, সোমবার শিল্পমহলের সঙ্গে বৈঠক করবে
শ্রম দফতর।

শিল্প সংস্থা, চা বাগান, চটকলগুলি কত কর্মী নিয়ে কী ভাবে কাজ করবে, সম্প্রতি দু’দফায় সেই নির্দেশিকা দিয়েছে রাজ্য। আর এ দিন শিল্পমহলের জন্য নতুন নির্দেশিকা জারি করলেন শ্রমসচিব বরুণ রায়। সেখানে বলা হয়েছে, মুখ্যসচিবের আগের নির্দেশগুলি ঠিক মতো মানতে হবে। যে সমস্ত চটকলে কেন্দ্রীয় বাহিনী ছিল সেগুলিকে ভালো ভাবে স্যানিটাইজ় করতে হবে। নির্দেশিকা না-মানলে নেওয়া হবে আইনানুগ ব্যবস্থা। গোটা প্রক্রিয়ায় নজরদারির জন্য প্রতিটি জেলায় ডেপুটি শ্রম কমিশনারের নেতৃত্বে চার সদস্যের কমিটি গঠন করার কথাও জানিয়েছেন শ্রমসচিব। কী ভাবে কতটা নিয়ম মানা হচ্ছে সে সম্পর্কে সংস্থাগুলির থেকে বৈদ্যুতিন রিপোর্ট চাইবে কমিটি। তার ভিত্তিতে প্রতি শুক্রবার বিকেল ৫টার পরে সামগ্রিক একটি রিপোর্ট শ্রম দফতরের পোর্টালে তুলবেন জেলার ডেপুটি লেবার কমিশনার।

সোমবার এই সব নিয়েই শিল্পমহলের সঙ্গে ভিডিয়ো বৈঠক করবেন শ্রমসচিব। বেঙ্গল চেম্বার, ভারত চেম্বার, ইন্ডিয়া অ্যাসোসিয়েশনের মতো বণিকসভা এই সংক্রান্ত বার্তা পাওয়ার কথা জানিয়েছে। তাদের আশ্বাস, সরকারি নিয়ম ঠিক মতো মেনে আর্থিক কাজকর্ম চালু রাখায় জোর দেওয়া হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Employment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE