Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

লাইসেন্স নিয়ে সময় বৃদ্ধি, খরা কাটার আশা

ক্রেতার কাছে লাইসেন্স না থাকলে তাঁকে দু’চাকার গাড়ি বিক্রিতে রাজ্যের নিষেধাজ্ঞায় ধাক্কা খেয়েছিল মোটরসাইকেল, স্কুটারের ব্যবসা। এ নিয়ে মামলাও

নিজস্ব সংবাদদাতা
২৬ নভেম্বর ২০১৮ ০৫:২৪
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

ক্রেতার কাছে লাইসেন্স না থাকলে তাঁকে দু’চাকার গাড়ি বিক্রিতে রাজ্যের নিষেধাজ্ঞায় ধাক্কা খেয়েছিল মোটরসাইকেল, স্কুটারের ব্যবসা। এ নিয়ে মামলাও হয়। তারপর ১৫ নভেম্বর পর্যন্ত সেই শর্ত শিথিল করে রাজ্য। ওই সময়সীমা ফের আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বেড়েছে। আর তাতেই খুশি শিল্প মহল। উৎসবের মরসুমে এই বাড়তি সময় পাওয়ায় গাড়ির বিক্রি বাড়তে পারে, এই আশায় বুক বাঁধছে তারা।

দুর্ঘটনা ও বেআইনি ভাবে দু’চাকার গাড়ি চালানো রুখতে রাজ্যের পরিবহণ দফতর গত ২৮ জুন গাড়ি নথিভুক্তি সংস্থাগুলিকে (রেজিস্টারিং অথরিটি) লাইসেন্স ছাড়া সেগুলি বিক্রি না করার পরামর্শ দিয়েছিল। তাতে আপত্তি তোলে শিল্প। এ নিয়ে মামলা করে আদালতের স্থগিতাদেশ পায় সংস্থাগুলির সংগঠন সিয়াম। তার পরে শর্ত শিথিল করে পরিবহণ দফতর জানায়, গাড়ি কেনার সময় ক্রেতাকে লার্নার লাইসেন্সের জন্য আবেদন করতে হবে। কোনও ব্যক্তি বা সংস্থা একাধিক গাড়ি কিনতে চাইলে ডিলারকে দফতরের অধিকর্তার কাছ থেকে আগাম অনুমতি নিতে হবে। তবে সব ক্ষেত্রেই ক্রেতার তথ্যপঞ্জি জমা বাধ্যতামূলক। তখন মামলা তোলে সিয়াম।

সম্প্রতি দফতর ফের জানিয়েছে, লার্নার লাইসেন্সের জন্য টাকা দেওয়ার নথি গাড়ি কেনার সময় জমা না দিলেও চলবে। এ ছাড়া নথিপত্র আরটিও-তে জমা দিতে হবে। অন-লাইনে তা ‘আপলোড’ না করলেও হবে।

Advertisement

ডিলারদের বক্তব্য, এর ফলে দু’চাকার গাড়ি বিক্রি আরও কিছুটা সহজ হবে। উৎসবের মরসুমে লাইসেন্সের কড়াকড়ির পাশাপাশি বিমা করানোর খরচ বেড়ে যাওয়ায় আগে ব্যবসায় টান পড়েছিল। তেলের চড়া দরও আগ্রহী ক্রেতাদের শো-রুম বিমুখ করেছিল। অথচ এই সময়ই সবচেয়ে বেশি গাড়ি বিক্রি হয়।

পরিবহণ মন্ত্রী বলেন, ‘‘আইন ও আদালতের রায় মেনে যা করণীয় করা হয়েছে। আমরা ব্যবসায় উৎসাহ জোগাতে চাই। একই সঙ্গে দুর্ঘটনার বিষয়টিও খেয়াল রাখতে হবে। নাবালক বা যাঁরা গাড়ি চালাতে জানেন না তাঁদের বিরত রাখা জরুরি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement