Advertisement
৩০ এপ্রিল ২০২৪
RBI action against Paytm

গাড়িতে পেটিএম ফাসট্যাগ লাগানো আছে? রিজ়ার্ভ ব্যাঙ্কের নির্দেশের পর কী করণীয়?

ফাসট্যাগ হল গাড়ির ডিজিটাল তথ্যসম্বলিত ট্যাগ। কাজ করে রেডিয়ো ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) প্রযুক্তিতে। গাড়ির সামনের কাচে লাগানো সেই কার্ডের সাহায্যে গাড়ি না-থামিয়েই মেটানো যায় টোলের টাকা।

What will happen to Paytm FASTags after RBI action against Paytm Payments Bank Limited

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২১
Share: Save:

২৯ ফেব্রুয়ারির পর কোনও গ্রাহকের ফাসট্যাগে নতুন করে টাকা জমা নিতে বা ক্রেডিট লেনদেন করতে পারবে না বেসরকারি ব্যাঙ্কিং সংস্থা পেটিএম। পাশাপাশি টাকা জমা নিতে বা ক্রেডিট লেনদেন করতে পারবে না কোনও গ্রাহকের পেটিএম অ্যাকাউন্ট, ওয়ালেট বা এনসিএমসি কার্ডে। বুধবার পেটিএম-এর ব্যাঙ্কিং পরিষেবা ‘পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেড’-এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়ে তেমনটাই নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)।

তার পর থেকেই প্রশ্ন উঠছে, গ্রাহকদের পেটিএম ফাসট্যাগে থাকা টাকার কী হবে? ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে ফাসট্যাগ চালু করেছে কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রক। ফাসট্যাগ হল গাড়ির ডিজিটাল তথ্যসম্বলিত ট্যাগ। কাজ করে রেডিয়ো ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) প্রযুক্তিতে। গাড়ির সামনের কাচে লাগানো সেই কার্ডের সাহায্যে গাড়ি না-থামিয়েই মেটানো যায় টোলের টাকা। লাইনে দাঁড়াতে হয় না। কিন্তু এই ফাসট্যাগের সঙ্গে গ্রাহকদের বিভিন্ন অ্যাকাউন্ট লিঙ্ক করা থাকে। যেখান থেকে টাকা কেটে নেওয়া হয়। অনেক গ্রাহকই ফাসট্যাগে পেটিএম অ্যাকাউন্ট লিঙ্ক করে রাখেন। নির্দিষ্ট সময়ে টাকা কাটা যায় পেটিএম অ্যাকাউন্ট থেকেই। কিন্তু আরবিআইয়ের নির্দেশের পর সংশয়ে বেড়েছে তাঁদের, যাঁদের ফাসট্যাগে পেটিএম অ্যাকাউন্ট লিঙ্ক করা রয়েছে। রিজ়ার্ভ ব্যাঙ্কের নির্দেশের পর স্পষ্ট যে গ্রাহকেরা পেটিএম ওয়ালেটের মাধ্যমে আর পেটিএম ফাসট্যাগ রিচার্জ করতে বা টপ আপ করতে পারবেন না। তা হলে কি ২৯ ফেব্রুয়ারির পর পেটিএম ফাসট্যাগ কাজ করা বন্ধ করে দেবে? পেটিএমের গ্রাহকদের সেই প্রশ্নের আংশিক উত্তর দিয়েছে পেটিএম-এর প্রধান সংস্থা ওয়ান৯৭ কমিউনিকেশনস (ওসিএল)।

একটি বিবৃতিতে ওসিএল জানিয়েছে যে, পেটিএম ফাসট্যাগে যে টাকা জমা রয়েছে, আপাতত তা ব্যবহার করতে পারবেন গ্রাহকেরা। রিজ়ার্ভ ব্যাঙ্কের সিদ্ধান্তের কারণে গ্রাহকদের সেভিংস অ্যাকাউন্ট এবং ওয়ালেটে জমা থাকা আমানতের উপরেও কোনও প্রভাব পড়বে না। যদিও বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান তাদের ফাসট্যাগ কী ভাবে চালু রাখবে, তা নিয়ে বিস্তারিত ভাবে কিছু জানানো হয়নি। কারণ পেটিএম ওয়ালেট ছাড়া পেটিএম ফাসট্যাগ রিচার্জ করা যায় না। আর অন্য দিকে, ২৯ ফেব্রুয়ারির পর পেটিএম ওয়ালেটে আর টাকা জমা দিতে পারবেন না গ্রাহকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI paytm payments bank FASTag
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE